পরীক্ষামূলকভাবে ৪ জনের শরীরে করোনার ভ্যাকসিন প্রয়োগ

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: এপি

ছবি: এপি

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ৪ জনের শরীরে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদসংস্থা এপি জানায়, নতুন করোনভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ থেকে রক্ষার জন্য প্রথমে ৪ জন সুস্থ মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের এনআইএইচ ইন্ট্রামুরাল রিসার্চ প্রোগ্রাম ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির একটি গবেষক দল প্রথমে ৪৫ জন তরুণ ও সুস্থ স্বেচ্ছাসেবকদের মধ্যে এ ভাইরাসের পরীক্ষামূলক ডোজ দিয়ে টেস্ট করবে। যেহেতু তারা সুস্থ ও নিজেদের মধ্যে এ ভাইরাস নেই এজন্য সংক্রমিত হওয়ার কোনও সম্ভাবনা নেই। বৃহৎ আকারে এ পরীক্ষার মধ্যে দিয়ে দেখা হবে, ভ্যাকসিনটি উদ্বেগজনক কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখায় কিনা।

একমাসে পরীক্ষামূলকভাবে দুইটি ডোজে ভ্যাকসিন প্রয়োগ করা হবে ৪৫ জনের শরীরে। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের ডাঃ অ্যান্টনি ফৌসি বলেন, গবেষণাটি ঠিকঠাক থাকলেও ১২ থেকে ১৮ মাসের মধ্যে ভ্যাকসিনটি ব্যবহারের জন্য পাওয়া যাবে না। এর জন্য সময়ের প্রয়োজন।

ইতোমধ্যে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা রোধে গবেষণা দ্রুত অগ্রগতি করেছে বলে অ্যান্টনি ফৌসির প্রশংসাও করেন।

এ বিষয়ে জনস্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যে কোনও সম্ভাব্য ভ্যাকসিনকে পুরোপুরি কার্যকর করতে এক বছর থেকে ১৮ মাস পর্যন্ত সময় প্রয়োজন হয়।

করোনা মহামারি ঠেকাতে দ্রুত তৈরি ও অল্প সময়ে কার্যকারী হতে পারে এমন ভ্যাকসিন তৈরির জন্যই চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। তবে স্থায়ী ভ্যাকসিন যেটি এক অথবা দুইবার নিলে করোনার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায় সেটির জন্যই মূলত কাজ চলছে।

বিশ্বব্যাপী  করোনাভাইরাসের সংক্রমণে ৭ হাজার ১৫৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১ লাখ ৮২ হাজার ৪৪২ জন। আক্রান্তের পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৯ হাজার ২১১জন।

সূত্র: এপি