করোনায় ভঙ্গুর ইউরোপ, একদিনে সর্বোচ্চ মৃত্যু

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণে ইউরোপ জুড়ে আতঙ্ক বিরাজ করছে। ইতালি, যুক্তরাজ্য, স্পেন ও ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক প্রাণ নিয়েছে এ ভাইরাস। গোটা ইউরোপে থমথমে অবস্থা বিরাজ করছে।

মঙ্গলবার (১৭ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, করোনায় ইতালিতে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। গেল ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪৯ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

সব মিলিয়ে ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৫৮ জনে। আর আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৯৮০ জনে। ৯ মার্চ থেকে পুরো দেশকে রেডজোনের আওতাভুক্ত ঘোষণা করা হয়েছে। এরপর থেকেই গৃহবন্দি হয়ে পড়েছে দেশটির প্রায় ৬ কোটি মানুষ। দেশটির ব্যস্ততম শহরগুলো পরিণত হয়েছে জনশূন্য ভুতুড়ে নগরীতে।

একইসঙ্গে খারাপ হতে শুরু করেছে যুক্তরাজ্যের পরিস্থিতি। একদিনে যুক্তরাজ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ১৫২ জন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার এক প্রেস বিফ্রিংয়ে বলেছেন, পরিস্থিতি খারাপের দিকে এগোচ্ছে। এখন আমাদেরকে সচেতন হতে হবে। প্রয়োজন ছাড়া কাউকে স্পর্শ করা থেকে বিরত থাকতে পরামর্শ দেন তিনি। দেশটির অভ্যন্তরীণ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হবে বলেও জানান তিনি।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ২১ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ২১০ জন। হঠাৎ ফ্রান্সে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় সকল ধরনের পারিবারিক ও সামাজিক জমায়েতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে দেশটির সকল সীমান্ত।

ইতালির সঙ্গে পাল্লা দিয়ে স্পেনেও মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় স্পেনে ৪৮ জনের মৃত্যু ও ১ হাজার ৯৫৪ জন আক্রান্ত হয়েছে। করোনার প্রাদুর্ভাব কমাতে স্পেন ৩০ দিনের জন্য লক ডাউন করা হয়েছে।

এদিকে জার্মানিতে একদিনে ৪ জন, ডেনমার্কে ২ জন, সুইডেনে ৪ জন ও সুইজারল্যান্ডে ৫ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে দ্বিতীয় বিশ্ব যুদ্ধ পরবর্তী সবচেয়ে সংকটকালীন সময় পার করছে গোটা ইউরোপ।