ভারতে করোনা আতঙ্কের মাঝে সোয়াইন ফ্লু, আক্রান্ত ১৩

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ ভাইরাস আতঙ্কে কাঁপছে ভারতও। এবার আতঙ্ক আরও দ্বিগুণ করে দেশটিতে হানা দিল সোয়াইন ফ্লু। এতে পশ্চিমবঙ্গের ২ শিশুসহ কমপক্ষে ১৩ জন আক্রান্তের খবর জানিয়েছে এনডিটিভি।

রাজ্যের এক শীর্ষ চিকিৎসক জানান, মণিপুরের এক মহিলা এবং দুই শিশুর শরীরে প্রথমে সোয়াইন ফ্লু ধরা পড়ে, তাদের দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলছে। এছাড়া সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ওই হাসপাতালেই চিকিৎসাধীন হুগলি জেলার বছর দশেক বয়সের এক কিশোরী। ওড়িশা থেকে এ রাজ্যে আসা ২৩ মাস বয়সী একটি শিশুও আক্রান্ত সোয়াইন ফ্লুতে।

বিজ্ঞাপন

শহর জুড়ে আরও ১০ জন ব্যক্তির রক্তের নমুনায় সোয়াইন ফ্লু ধরা পড়েছে বলেও জানান তিনি।

চিকিৎসক বলেন, ‘ওই রোগীদের কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে। রাজ্য সরকার ওই চিকিৎসা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে রোগীদের ব্যাপারে নিয়মিত খোঁজ খবর রাখছে।’

জানা গেছে, গত সপ্তাহে সৌদি আরব থেকে মুর্শিদাবাদ জেলায় নিজের বাড়িতে ফিরে আসা এক ব্যক্তির শরীরেও সোয়াইন ফ্লু ধরা পড়ে এবং বর্তমানে বেলেঘাটা আইডি হাসপাতালে তার চিকিৎসা চলছে।

সোয়াইন ফ্লুর লক্ষণগুলোর মধ্যে অন্যতম হল- জ্বর, মাথা ব্যথা, গলা ও সারা শরীর ব্যথা, শ্বাসকষ্ট, খিদে না পাওয়া, শরীরে আলস্য বোধ করা এবং ওজন কমে যাওয়া।

চিকিৎসকরা বলছেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের বেশি আক্রমণ করে এই মারণ জ্বর। এছাড়া হাঁপানি এবং হৃদরোগের সমস্যায় ভোগা মানুষজনেরও এই ধরনের অসুখ থেকে বিশেষভাবে সাবধান থাকা উচিত।