ভারতের মন্ত্রীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের কেন্দ্রীয় সরকার মন্ত্রীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাভাইরাস মোকাবিলার অংশ হিসেবে সরকার থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ মার্চ) এক টুইটে মোদি বলেন, ‘আতঙ্ককে না বলুন এবং সাবধানতার জন্য হ্যা বলুন। কেন্দ্রীয় সরকারের কোনো মন্ত্রী আগামী দিনে বিদেশ ভ্রমণ করবেন না। আমি আমাদের দেশবাসীকেও অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে অনুরোধ করছি। বিশাল সমাবেশগুলো এড়িয়ে চলার মাধ্যমে আমরা ছড়িয়ে পড়া করোনা রোধ করতে পারি এবং সবার সুরক্ষা নিশ্চিত করতে পারি।’

বিজ্ঞাপন

আরেক টুইটে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি সম্পর্কে সরকার পুরোপুরি সজাগ রয়েছে। মন্ত্রণালয় এবং রাজ্য জুড়ে সবার সুরক্ষা নিশ্চিত করতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এই পদক্ষেপগুলো ভিসা স্থগিত করা থেকে শুরু করে স্বাস্থ্যসেবার সক্ষমতা বাড়ানো পর্যন্ত।’ 

এদিকে, করোনাভাইরাস ছড়িয়ে পড়া দেশের নাগরিকদের প্রবেশ ঠেকাতে ভারত সরকার সব দেশের ভিসা স্থগিত করেছে। চীনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনাভাইরাস অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বুধবার এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে- কূটনীতিক, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন প্রকল্পের ভিসা এই বিধিনিষেধের আওতায় পড়বে না। তবে এটা কার্যকর হবে ১৩ মার্চ থেকে।

ভারতে এ পর্যন্ত করোনায় ৬৭ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে একটি অংশ ইতালি থেকে এসেছে।

গত বুধবার (১২ মার্চ) প্রাণঘাতী করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ২৬ হাজার ৩০০ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ৪ হাজার ৬৩৩ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ৬৮ হাজার ২৮৫ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বের ১২৪টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।