সক্রিয় মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি, ছাই ছড়িয়েছে ৬ কিমি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সক্রিয় মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি, ছাই ছড়িয়েছে ৬ কিমি

সক্রিয় মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি, ছাই ছড়িয়েছে ৬ কিমি

ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি বিস্ফোরিত হয়েছে। ৬ কিলোমিটার পর্যন্ত ছাই ছড়িয়ে পড়ায় জাভার সোলো শহরের নিকটবর্তী বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল ব্যাহত হচ্ছে। 

ইন্দোনেশিয়ার ভূতত্ত্ব ও আগ্নেয়গিরি গবেষণা সংস্থা তাদের ওয়েবসাইটে জানিয়েছে, জাভার মূল দ্বীপে অবস্থিত মাউন্ট মেরাপির অগ্নুৎপাতের ফলে নীচের ঢালের ২ কিলোমিটার উত্তপ্ত মেঘে ছেয়ে গেছে। 

বিজ্ঞাপন

সংস্থাটি আরো জানিয়েছে, ছাই বৃষ্টিকে ঘন এবং কাদাযুক্ত করায় মেরাপির উর্বর ঢালে বসবাসকারী গ্রামবাসীদের জ্বালামুখ থেকে ৩ কিলোমিটার দূরে থাকতে বলা হয়েছে।

গত মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৫ টা ২২ মিনিটে এ অগ্নুৎপাত শুরু হয়ে আট মিনিট স্থায়ী হয়। ম্যাগমার অব্যাহত গতিশীলতার কারণে পরবর্তীতে আরো উদগিরণের আশঙ্কা দেখা দিয়েছে।

এই আগ্নেয়গিরি পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় এবং এর ঢালের উর্বর জমি চাষাবাদ করা হয়।

ইয়োগ্যাকার্তার দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান বিওয়ারা ইয়ুসওয়ান্তানা জানান, ৩ কিলোমিটার ব্যাসের বাইরে এখনো নিরাপদ।

ইন্দোনেশিয়ার বেসামরিক বিমান সংস্থার মহাপরিচালক জানান, সোলোর আন্তর্জাতিক বিমানবন্দর স্থানীয় সময় সকাল ৯ টা ২৫ মিনিটে এ বন্ধ ঘোষণা করা হয়। এতে চারটি ফ্লাইট বাতিল হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ৩০ কিলোমিটার দূর থেকেও অগ্নুৎপাতের শব্দ পাওয়া যাচ্ছিল। তবে মেরাপির বিপদ সংকেত বাড়ানো হয়নি। যা কিনা ইতোমধ্যে তৃতীয় সর্বোচ্চ স্তরে রয়েছে।

ইন্দোনেশিয়ার ৫০০ আগ্নেয়গিরির মধ্যে ২ হাজার ৯৬৮ মিটার উঁচু এই পর্বত সবচেয়ে বেশি সক্রিয়। ইয়োগ্যাকার্তা এবং সোলোর নিকটবর্তী শহরে এর অবস্থান। গত বছর থেকে মাউন্ট মেরাপি গলিত এবং উত্তপ্ত ঘন মেঘ তৈরি শুরু করেছে।