মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হলেন মুহিদ্দীন ইয়াসিন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মুহিদ্দীন ইয়াসিন/ছবি: সংগৃহীত

মুহিদ্দীন ইয়াসিন/ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার জাতীয়তাবাদী নেতা মুহিদ্দীন ইয়াসিনকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএ জানায়, মালয়েশিয়ার রাজা দেশটির জাতীয়তাবাদী নেতা মুহিদ্দীন ইয়াসিনকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

এ ঘোষণার মধ্য দিয়ে মালয়েশিয়ার রাজনীতিতে দীর্ঘ নাটকীয়তার অবসান ঘটল। এর আগে মাহাথিরের দলের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন মুহিদ্দীন ইয়াসিন। 

বিজ্ঞাপন

মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন মুহিদ্দীন ইয়াসিন। ১৯৭৮ সালে তিনি সাংসদ হিসেবে নির্বাচিত হন। ১৯৯৫ সালে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রী হিসেবে নিযুক্ত হন। ১৯৯৯ সালে সাধারণ নির্বাচনের পরে তিনি বাণিজ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পান। ২০০৯- ২০১৫ সাল পর্যন্ত তিনি উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মালয়েশিয়ার রাজনৈতিক ব্যবস্থা সাংবিধানিক রাজতন্ত্রের কাঠামোতে পরিচালিত হয়। রাজা হলেন রাষ্ট্রের প্রধান এবং প্রধানমন্ত্রী হলেন সরকার প্রধান।

এদিকে এ ঘোষণার মধ্য দিয়ে ক্ষমতাসীন পাকাতান হারাপান দলের সভাপতি আনোয়ার ইব্রাহিমের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন অধরাই থাকল। এর আগে ২০১৮ সালে ক্ষমতাসীন পাকাতান হারাপান দল থেকে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহাথির মোহাম্মদ। সিদ্ধান্ত মোতাবেক দুই বছর (২০১৮-২০২০) পর গত ২৪ ফেব্রুয়ারি পদত্যাগ করেন মাহাথির। আনোয়ার ইব্রাহিমকে ক্ষমতা হস্তান্তর করার বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য না দিয়েই পদত্যাগ করেন মাহাথির। 

আরও পড়ুন-  ‘আবারও বিশ্বাসঘাতকতার শিকার হতে যাচ্ছি’

প্রভুভক্তির ফল পাবেন আনোয়ার ইব্রাহিম?

পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন মাহাথির

আবারও প্রধানমন্ত্রী হতে চান মাহাথির