সিএএ সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ২০

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) পক্ষে-বিপক্ষে বিক্ষোভে উত্তাল দিল্লি। গত তিনদিন ধরে চলে আসা সংঘর্ষ ক্রমশই ব্যাপক আকার ধারণ করছে। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত সিএএ'র পক্ষে-বিপক্ষে সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ২০ এ দাঁড়িয়েছে।

চলমান এই সংঘর্ষে ইট-পাটকেল ছোঁড়া হচ্ছে। এছাড়া যানবাহন ও বাড়িঘরে অগ্নিসংযোগ দেওয়া হচ্ছে। আর মঙ্গলবার থেকে দিল্লির উত্তরপূর্বাঞ্চলে এ সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করেছে। মঙ্গলবারের সংঘর্ষে এ পর্যন্ত আহত হয়েছেন অন্তত ১৫০ জন। এর মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

বিজ্ঞাপন

এদিকে উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগরে সহিংসতায় দেশটির গোয়েন্দা ব্যুরোর এক কর্মকর্তার মৃত্যু হয়েছে।

মঙ্গলবার রাতে সংঘর্ষের অঞ্চল পরিদর্শন করেছে দেশটির জাতীয় নিরাপত্তা কমিটির উপদেষ্টা আজিত ডোবাল। এছাড়া সহিংসতা বন্ধে তিনি দিল্লি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

দিল্লির সহিংসতা বন্ধে আজ বৈঠকে বসবেন দেশটির কেন্দ্রীয় সরকার।

গত তিনদিন ধরে চলা সহিংসতায় আহত ব্যক্তিদের জরুরি চিকিৎসা ও  নাগরিকদের নিরাপদ রাখতে পুলিশকে নির্দেশ দিয়েছে দিল্লির উচ্চ আদালত।

মঙ্গলবার গভীর রাতে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লি পুলিশের প্রধান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

এদিকে মঙ্গলবার গভীর রাতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাসভবনের নিকটে বিক্ষোভ করেছে জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। তাদের ছত্রবঙ্গ করতে জল কামান চালায় পুলিশ।

সহিংসতা বন্ধে দিল্লির উত্তরপূর্বাঞ্চলে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অঞ্চলটিতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া পরিস্থিতি সামলাতে উত্তর-পূর্ব দিল্লিতে আগামী এক মাসের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। উত্তরপ্রদেশের গাজিয়াবাদেও ১৪৪ ধারা জারি করা হয়েছে।

আরও পড়ুন: সিএএ সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ১৩, গভীর রাতে বৈঠকে অমিত শাহ

                সিএএ বিক্ষোভে মারা গেল পুলিশ সদস্য