করোনার প্রতিষেধক আবিষ্কারের দাবি থাইল্যান্ডের

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: ব্লুমবার্গ

ছবি: ব্লুমবার্গ

তিন ধরণের ওষুধ এক সঙ্গে মিলিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে সুস্থ করা সম্ভব বলে জানিয়েছে থাইল্যান্ডের এক স্বাস্থ্য কর্মকর্তা। এই ওষুধের ফলে ৪৮ ঘণ্টার মধ্যে রোগী সুস্থ হয়ে গেছে বলে দাবি করেছেন তারা।

সোমবার (৩ ফেব্রুয়ারি) ব্যাংককের রাজাভিথি হাসপাতালের প্রধান সোমকিত ললিতওয়ঙ্গসা এ দাবি করেন।

বিজ্ঞাপন

তিনি জানান, ইনফ্লুয়েঞ্জার ওষুধ ওসেলটামিভির ও এইচআইবি ভাইরাসের (এইডস) ওষুধ লোপিনাভির ও রিটোনাভির মিশ্রিত করে করোনায় আক্রান্ত রোগীর ওপর পরীক্ষা চালিয়ে এ সফলতা পাওয়া গেছে। আমরা এখন পর্যন্ত তিনজন রোগীর ওপর এ পরীক্ষা চালিয়েছি। এতে দুজনের উন্নতি হয়েছে।

লোপিনাভির ও রিটোনাভির ওষুধগুলো ক্যালেটরা কোম্পানির। নতুন করোনার উৎপত্তিস্থল উহানে ক্যালেটরা কোম্পানির ওষুধ নিয়ে রোগীদের চিকিৎসা চালানো হচ্ছে।

ফ্রান্সের এক গবেষণার পর গবেষকরা মার্সে আক্রান্ত রোগীদের এই ওষুধ ব্যবহারে পরামর্শ দিয়েছিল।

এদিকে কার্যকরভাবে এটি সমর্থন করার মতো পর্যাপ্ত প্রমাণ নেই বলে জানিয়েছেন সোমকিত। তবে তিনি জানান, এই মিশ্র ওষুধটির অবদান জানানোর জন্য বিশ্বের সকল চিকিৎসকদের আহ্বান জানানো হয়েছে। এখন পর্যন্ত আমার দেখা মতে এটির ফলাফল সন্তোষজনক।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত নতুন করোনা ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। তাই আমরা ওষুধের নতুন সংমিশ্রণ দিয়ে ভাইরাসটি প্রতিরোধ করার চেষ্টা করছি।

এখন পর্যন্ত থাইল্যান্ডে নতুন করোনা ভাইরাসে ১৯ জন আক্রান্তকে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে ১১ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। আর বাকিদের চিকিৎসা শেষে নিজ গৃহে পাঠানো হয়েছে। এছাড়া আরও ৩১১ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে দেশটির সরকারি কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে।

সূত্র: ব্লুমবার্গ