করোনা ভাইরাসে নিহতের সংখ্যা বেড়ে ৯

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

চীনের উহান শহরে থেকে উৎপত্তি হওয়া করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। এ পর্যন্ত ভাইরাসটি দ্বারা আক্রান্ত হয়ে নয়জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে চীনা কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত সরকারি হিসাব মতে এই ভাইরাসের প্রাদুর্ভাবে উহানে ৪৪০ জন আক্রান্ত হয়েছেন। তবে বেসরকারি হিসাব মতে এখনও পর্যন্ত ২ হাজার ১৯৭ জন রোগী শনাক্ত করা হয়েছে। 

বিজ্ঞাপন

আরও পড়ুন: ‘রহস্যময় ভাইরাস’ ছোঁয়াচে, স্বীকার করলো চীন

চীনের পর এখন বিশ্বব্যাপী নতুন করে ছড়িয়ে পড়ছে ভাইরাসটি। মার্কিন যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়ায় নতুন করে ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা গেছে।

চীনা কর্তৃপক্ষ স্বীকার করেছে, ভাইরাসটি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে তারা এখন সংকটপূর্ণ পর্যায়ে রয়েছে। এর আগে চীন নিশ্চিত করেছিলো যে, মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস যা ইতোমধ্যে ছোঁয়াচে আকার ধারণ করছে।

ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরুর দিকে চীনের স্বাস্থ্য কমিশনের ভাইস চেয়ারম্যান লি বিন বলেছিলেন, তাদের কাছে এমন প্রমাণ রয়েছে যে এই রোগটি শ্বাসনালীর মাধ্যমে মূলত সংক্রামিত হয়েছিল। তবে চীন এখনও ভাইরাসটির সঠিক উত্স নিশ্চিত করতে পারেনি।

আরও পড়ুন: নতুন করে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস

লি বিন পরে স্বীকার করেন, এটি মহামারী আকারে দেখা দিতে পারে। তিনি জানান, এখন পর্যন্ত দুই হাজার ১৯৭ জন আক্রান্তের সংস্পর্শে এসেছে বলে খবর পাওয়া গেছে। এদিকে এই ভাইরাসে উহানের হাসপাতালগুলোর ১৫ জন কর্মী রোগীদের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছে।

এদিকে নববর্ষের কারণে প্রচুর চীনা নাগরিক বিদেশে ভ্রমণে যাচ্ছেন। এর ফলে আক্রান্ত রোগীদের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

করোনা ভাইরাসের সামগ্রিক পরিস্থিতিতে নিয়ে বুধবার (২২ জানুয়ারি) বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  

আরও পড়ুন: চীনে ‘রহস্যময় ভাইরাস’ আক্রান্তে তিন জনের মৃত্যু