থাইল্যান্ডে চালু হলো গাঁজাভিত্তিক চিকিৎসার ক্লিনিক

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডে চালু হলো গাঁজাভিত্তিক চিকিৎসার ক্লিনিক/ ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে চালু হলো গাঁজাভিত্তিক চিকিৎসার ক্লিনিক/ ছবি: সংগৃহীত

গাঁজা ব্যবহার করে চিকিৎসা প্রদানের জন্য থাইল্যান্ডের উত্তরে চিয়াং মাইতে একটি ক্লিনিক চালু করা হয়েছে। এই হাসপাতালে যেমন আধুনিক চিকিৎসা দেয়া হবে তেমনি প্রাকৃতিক উপায়েও চিকিৎসা প্রদান করা হবে, বিশেষ করে স্নায়ু সম্পর্কিত বিভিন্ন রোগের।

ব্যাংকক পোস্টের তথ্যমতে ক্লিনিকটিতে ৩৯ জন চিকিৎসক এবং ৪ জন প্রথাগত থাই চিকিৎসক নিযুক্ত করা হয়েছে। ক্লিনিকটিতে উদ্বোধনের প্রথম দিনে ২২ জন রোগী ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

দেশটির জনস্বাস্থ্য মন্ত্রী আনুতিন চার্নভিরাকুল বলেছেন, অন্তত ৫ ধরনের রোগ সারাতে যে গাঁজা এবং গাঁজার নির্যাস মুখ্য ভূমিকা পালন করবে, সেই বিষয়ে আমরা আশাবাদী।

চিয়াং মাই প্রদেশের মাই রিম জেলার নাকোর্নপিং হাসপাতালের অধীনে এই ক্লিনিকের উদ্বোধনীতে জনস্বাস্থ্য মন্ত্রী বলেন, আধুনিক চিকিৎসা পদ্ধতিতেও গাঁজা ভূমিকা রাখবে। স্নায়ুজনিত সমস্যা, মৃগীরোগ এবং বিভিন্ন ধরনের ব্যথা নিরসনে গাঁজার নির্যাস ভূমিকা রাখে।

আইসোমনিয়া, মাইগ্রেইন, শরীরের ব্যাথা, নিউরোসিস ডিরাইভড এবং প্যারালাইসিসে আক্রান্ত রোগীদের প্রথাগত চিকিৎসা নিতে এই ক্লিনিকে আসার অনুরোধ জানান তিনি।

আনুতিন বলেন, দেশব্যাপী ৪ ধাপে ৩৭টি ক্লিনিকে গাঁজা ভিত্তিক চিকিৎসা দেয়া হবে। এই মাসের শুরুতেই ননথাবুড়িতেও একটি গাঁজাভিত্তিক চিকিৎসার ক্লিনিকের উদ্বোধন করেন তিনি।

প্রথাগতভাবেই থাইল্যান্ডে ব্যাথা এবং অবসাদ নিরাময়ের চিকিৎসায় গাঁজা ব্যবহৃত হয়। ২০১৭ সাল থেকে সরকার এটিকে চিকিৎসা এবং গবেষণায় বৈধতা দেয় এবং গাঁজাভিত্তিক ওষুধের প্রচারণা শুরু করে।

থাইল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রনালয়ের সরকারি ফার্মাসিউটিক্যাল কর্তৃপক্ষের অধীনেই চিকিৎসায় ব্যবহৃত গাঁজার সর্বোচ্চ উৎপাদন হয়।

ক্যাসেটসার্ট বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ক্যানাবিস রিসার্চের পরিচালক নাতাকর্ন থাসনাস বলেন, বিশ্ববিদ্যালয় মন্ত্রণালয় চিকিৎসায় ব্যবহারের জন্য ২ হাজার ২০০ কেজি গাঁজা দিয়েছে।