রুশ প্রধানমন্ত্রীর পদত্যাগ, পরিবর্তিত হচ্ছে শাসনব্যবস্থা

  • আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভ্লাদিমির পুতিন এবং দিমিত্রি মেদভেদেভ/ ছবি: স্পুটনিক

ভ্লাদিমির পুতিন এবং দিমিত্রি মেদভেদেভ/ ছবি: স্পুটনিক

সংবিধানে আমূল পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই কাজ সহজ করে দিতে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। ভেঙে দেয়া হয়েছে পার্লামেন্ট। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আরটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বুধবার (১৫ জানুয়ারি) জাতির উদ্দেশে প্রেসিডেন্ট পুতিনের ভাষণের পর মন্ত্রী পরিষদের সদস্যরা পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগপত্র গ্রহণের সময় পুতিন তাদের অন্তর্বর্তী সরকারে থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান।

বিজ্ঞাপন

পদত্যাগের আগে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন মেদভেদেভ। পুতিনের নতুন পরিকল্পনা অনুযায়ী মেদভেদভ জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান হিসেবে নিয়োগ পেতে পারেন। বৈঠকে পুতিন নিজে মেদভেদেভকে এ দায়িত্ব নেয়ার আহ্বান করেছেন।

জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুতিন সংবিধানে পরিবর্তন আনার প্রস্তাব দেন। তিনি রাষ্ট্রের সরকার ব্যবস্থা প্রেসিডেন্ট শাসিত থেকে মন্ত্রিসভা শাসিত করার পরিকল্পনা তুলে ধরেন। এ জন্য জনগণকে রায় দেয়ার আহ্বান জানান তিনি।

পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে মেদভেদেভ জানান, প্রেসিডেন্টের প্রস্তাব অনুযায়ী দেশের শাসনক্ষমতায় আমূল পরিবর্তন আসবে। 

নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন মেদভেদেভ। তিনি ২০১২ সাল থেকে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রেসিডেন্ট হিসেবে পুতিনের চতুর্থবারের মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। বর্তমান সংবিধান অনুযায়ী তিনি একই পদে আর থাকতে পারবেন না।