মিয়ানমারে সেনার সমালোচনা করায় সেনা কর্মকর্তার জেল

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে সেনাবাহিনীর কর্মকাণ্ডের সমালোচনা করার জন্য দেশটির একজন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তার জেল দেওয়া হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) ইয়াঙ্গুনের তাইক্কি টাউনশিপের একটি আদালত মিয়ানমারের সেনাবাহিনীর প্রাক্তন ক্যাপ্টেন ইউ নায় মিয়ো জিনকে গত এপ্রিলে সামরিক নেতৃত্বের বিষয়ে জনসাধারণের মাঝে সমালোচনা করায় এক বছরের কারাদণ্ড দিয়েছেন।

বিজ্ঞাপন

সামরিক কর্মীদের বিদ্রোহ বা তাদের কর্তব্য অবহেলা করার জন্য দণ্ডবিধির ৫০৫ (ক) আইন লঙ্ঘনের আওতায় পাঁচ মাসে বিচারের পরে তাকে দোষী সাব্যস্ত করা হল।

তার স্ত্রী দা খিন মায়ো জাও দ্য 'ইরাওয়াদি' সংবাদ মাধ্যমকে বলেন, বিচারক বলেছেন আমরা যদি রায়ে সন্তুষ্ট না হই তবে জেলা আদালতে আবেদন করতে পারি। তবে ইউ নায় মিয়ো জিন বলেছেন, তিনি আপিল করবেন না। তিনি পুরো সামরিক বাহিনী এবং সমস্ত সৈন্যদের মঙ্গলার্থে এই মন্তব্য করেছেন।

মিয়ানমারের মত প্রকাশের স্বাধীনতার অভাব রয়েছে বলে ইউ না মায় জিন বলেন, একটি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার ক্ষমতায় থাকার সময় শুধু মত প্রকাশের জন্য তার বিচার করা হল।

তিনি সংবাদমাধ্যমকে বলেন, আমি 'মত প্রকাশের স্বাধীনতা সীমাবদ্ধ' আইনে গ্রেফতার করা সর্বশেষ ব্যক্তি হতে চাই। আর যাতে গ্রেফতার না হয় তা নিশ্চিত করার জন্য লড়াই করুন। আমি সকল নাগরিক ও সৈন্যকে বলতে চাই সেনাবাহিনী সমস্ত নাগরিকের জীবন ও সম্পত্তি রক্ষা করতে বাধ্য। আমি চাই সেনাবাহিনী এই ধারণায় আলোকিত হোক এবং দেশের স্বার্থ নিজেদের উপস্থাপন করুক। আমি চাই প্রকৃত সেনাবাহিনী হয়ে ওঠার চেষ্টা করুক যা বেসামরিক সরকারের আদেশ মান্য করে।

আদালতে ৫০৫ (ক) ধারায় দুই বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। ২ অক্টোবর বিতর্কিত এ কর্মকর্তার চূড়ান্ত রায় দেওয়ার কথা রয়েছে।