গাজায় ২ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব মিসরের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গাজায় ২ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব মিসরের

গাজায় ২ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব মিসরের

গাজায় প্রাথমিকভাবে দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে মিসর। এই সময়ের মধ্যে হামাসের কাছে আটককৃত চারজন ইসরায়েলি জিম্মিকে কিছু ফিলিস্তিনি বন্দির বিনিময়ে মুক্তি দেওয়া হবে।

রবিবার (২৭ অক্টোবর) মিসরের প্রেসিডেন্ট একথা জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি কায়রোতে আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেলমাজিদ তেববউনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। তিনি বলেন, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার ১০ দিনের মধ্যে আলোচনা শুরু করতে হবে। এর লক্ষ্য হবে একটি স্থায়ী যুদ্ধবিরতি অর্জন।

ইসরায়েল বা হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে মধ্যস্থতাকারী একটি সূত্র জানায়, নতুন প্রস্তাবগুলো হামাসের পর্যালোচনার সম্ভাবনা আছে। তবে, হামাসের অবস্থান হলো, যেকোনও সমঝোতায় যুদ্ধের সমাপ্তি ও ইসরায়েলি বাহিনীকে গাজা থেকে প্রত্যাহার করতে হবে।

ইসরায়েল বলেছে, হামাসকে সামরিক শক্তি এবং গাজায় শাসক হিসেবে সম্পূর্ণভাবে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ চলবে।

যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর যুদ্ধের অবসানে আলোচনার নেতৃত্ব দিচ্ছে। গত বছরের ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা দক্ষিণ ইসরায়েলে ঢুকে ১ হাজার ২০০ জনকে হত্যা ও ২৫০ জনের বেশি লোককে জিম্মি করার পর এই যুদ্ধ শুরু হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের সামরিক অভিযানে এখন পর্যন্ত প্রায় ৪৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

কাতারের দোহায় চলমান আলোচনার লক্ষ্য হচ্ছে একটি স্বল্পমেয়াদি যুদ্ধবিরতি এবং হামাসের কাছে আটক কয়েকজন জিম্মির বিনিময়ে ইসরায়েলের হাতে থাকা ফিলিস্তিনি বন্দিদের মুক্তি। বিভিন্ন মধ্যস্থতার প্রচেষ্টা সত্ত্বেও ইসরায়েল ও হামাসের মধ্যে স্থায়ী বা দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির চুক্তি করা সম্ভব হয়নি।