ট্রাম্প বিপজ্জনক, কমলাকে ভোট দিন: মিশেল ওবামা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামা

যুক্তরাষ্ট্রের সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামা

রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আমেরিকার জন্য বিপজ্জনক বলে মন্তব্য করে যুক্তরাষ্ট্রের সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামা ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে ভোট দিতে মার্কিনীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার (২৬ অক্টোবর) মিশিগানে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় অংশ নিয়ে তিনি একথা বলেন। এই প্রথম মিশেল ওবামা কমলার জন্য নির্বাচনী প্রচারণায় অংশ নিলেন। খবর বিবিসি

বিজ্ঞাপন

জনগণের উদ্দেশে মিশেল ওবামা বলেন, নির্বাচন খুবই সন্নিকটে। এজন্য কমলাকে ভোট দেওয়ার সিদ্ধান্ত দ্রুতই নিতে হবে।

তিনি কমলা হ্যারিসের মতোই গর্ভপাতের অধিকারে পক্ষে বক্তব্য দিয়েছেন। পাশাপাশি নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ‘ঝুঁকি’ থেকে দেশকে রক্ষা করার আহ্বানও জানান।

মিশিগানে অন্য একটি অনুষ্ঠানে আরব আমেরিকানদের সঙ্গে সাক্ষাত করেছেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে মুসলিমদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারাই নির্বাচনের মোড় ঘুরিয়ে দিতে পারেন। একই সঙ্গে এ রাজ্যে ট্রাম্প অটোমোটিভ শিল্পে গতি ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

নির্বাচনী জরিপ বলছে, মিশিগানে ট্রাম্প ও কমলার মধ্যে হাড্ডাহড্ডি লড়াই হবে। তবে ৫ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের ১০ দিন আগের চিত্র বলছে, এ রাজ্যে কমলার অবস্থান কিছুটা দুর্বল।

মিশিগানে ১৫টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। ফলে যে কোনো প্রার্থীর পক্ষে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখাতে পারে।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন মিশিগানে জয়লাভ করেন। তিনি প্রায় ২.৭৮ শতাংশ ভোট পেয়েছিলেন। যা তাকে প্রেসিডেন্ট পদে জয়ী হতে সাহায্য করে। তবে ২০১৬ সালের নির্বাচনের চিত্র ভিন্ন ছিল। সে সময়ে হিলারি ক্লিনটন মিশিগানে অনেক এগিয়ে ছিলেন।

এবারের নির্বাচনে প্রায় ৮৪ লাখ নিবন্ধিত ভোটার তাদের ভোট দেবেন মিশিগানে। জয়ের জন্য প্রয়োজন ২৭০টির মধ্যে ১৫টি ইলেক্টোরাল কলেজ ভোট। মিশিগান হলো সাতটি প্রতিদ্বন্দ্বিতামূলক রাজ্যের মধ্যে একটি; যেটি নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণের জন্য গুরুত্বপূর্ণ।