হাইতিতে জাতিসংঘের হেলিকপ্টারে গুলি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সশস্ত্র গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান শক্তি মোকাবিলায় হাইতিতে জাতিসংঘের নিরাপত্তা দল পাঠানো হয়েছে। ছবি: সংগৃহীত

সশস্ত্র গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান শক্তি মোকাবিলায় হাইতিতে জাতিসংঘের নিরাপত্তা দল পাঠানো হয়েছে। ছবি: সংগৃহীত

গত কয়েক সপ্তাহ ধরে হাইতিতে অপরাধী গোষ্ঠীগুলোর সহিংসতার ঘটনা বেড়েছে। এরই ধারাবহিকতায় গত মঙ্গলবার (২২ অক্টোবর) হাইতির একটি সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা জাতিসংঘের একটি হেলিকপ্টার লক্ষ্য করে গুলি চালিয়েছে। ফলে হেলিকপ্টারটি জরুরি ভিত্তিতে অবতরণ করতে বাধ্য হয়।

শুক্রবার (২৫ অক্টোবর) এ তথ্য জানায় জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে।

বিজ্ঞাপন

বার্তাসংস্থা এপি ও মার্কিন মিডিয়ার বরাতে ওই প্রতিবেদনে বল হয়, হেলিকপ্টারে তিনজন কর্মী ও ১৫ জন যাত্রী ছিলেন। তাদের নিরাপদে রাজধানীতে নিয়ে যাওয়া হয়েছে। হাইতিতে সশস্ত্র গোষ্ঠী বিভিন্ন এলাকা শাসন করায় শুধু জাতিসংঘের মাধ্যমেই মানুষের কাছে খাবার ও অন্য ত্রাণসামগ্রী পাঠানো যাচ্ছে।

হেলিকপ্টারটি ছিল জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের। সরকারিভাবে অবশ্য গুলি চালনোর কথা জানানো হয়নি। মিডিয়ার প্রকাশিত প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, সশস্ত্র গোষ্ঠীগুলো এবার আরও বেশি করে তাদের ক্ষমতা জাহির করতে চাইবে। ২০২১ সাল থেকে হাইতিতে অশান্তি চলছে।

হাইতির পরিস্থিতি কেমন?

রাজধানী শহর এবং তার আশপাশের এলাকা বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী শাসন করছে। চলতি মাসেই রাজধানীর পূর্বদিকের একটি শহরে বহু বাড়ি পুড়িয়ে দিয়েছে একটি সশস্ত্র গোষ্ঠী। এই সহিংসতার ফলে অন্ততপক্ষে ৭০ জন মারা গেছেন। এটা সাম্প্রতিক সময়ে সবচেয়ে বড় সহিংসতার ঘটনা। গত সপ্তাহে ১০ হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন বলে জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে। তারা জানিয়েছে, সেপ্টেম্বরের শুরু থেকে সাত লাখেরও বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন।