শক্তি হারিয়ে ‘দানা’ এখন সাধারণ ঘূর্ণিঝড়, পশ্চিমবঙ্গে নিহত ১

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে তান্ডব চালিয়ে শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় ‘দানা’ এখন সাধারণ ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। তবে এর প্রভাবে আগামীকাল পর্যন্ত বৃষ্টি থাকবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

সংস্থাটি আরও জানায়, বিকেলের মধ্যে আরও কিছুটা শক্তিক্ষয় করে গভীর নিম্নচাপে পরিণত হবে ‘দানা’।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি, আনন্দবাজার, টেলিগ্রাফ ইন্ডিয়াসহ বেশকিছু সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

আনন্দবাজার জানায়, বৃহস্পতিবার সারারাত তান্ডব চালানোর পর ঘূর্ণিঝড় দানা এখন শক্তি হারিয়ে ‘সাধারণ’ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। তবে এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। এতে শহরটির বেশ কিছু এলাকায় দেখা দিয়েছে তীব্র জলাবদ্ধতা।

ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, ‘দানা’র প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ওড়িশার ভদ্রক, কেন্দ্রপড়ায়। অঞ্চলটিতে শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৮৫ দশমিক ১ মিলিমিটার। ওই একই সময়ে ওড়িশার বালেশ্বরে বৃষ্টি হয়েছে ৪৮ মিলিমিটার, কলকাতার আলিপুরে হয়েছে ৬৭.৭ মিলিমিটার, দমদমে হয়েছে ৫৩ মিলিমিটার, সল্টলেকে হয়েছে ৪৯ মিলিমিটার ও দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারে বৃষ্টি হয়েছে ৩৯ মিলিমিটার।

তবে বর্তমানে দানার প্রভাব কমতে শুরু করেছে। সন্ধ্যার মধ্যেই এটি গভীর নিম্নচাপে পরিণত হবে বলেও জানায় সংস্থাটি।

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, দানার আঘাতে রাজ্যের উত্তর ২৪ পরগণার পাথরপ্রতিমা এলাকায় একজনের মৃত্যু হয়েছে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "এই প্রাকৃতিক দুর্যোগে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ওই ব্যক্তি তার বাসভবনে কিছু ক্যাবল-সম্পর্কিত কাজ করতে গিয়ে মারা গেছেন। এটা খুবই দুর্ভাগ্যজনক। ময়নাতদন্তের পর বিষয়টি সম্পর্কে আরও বিস্তারিত ধারণা পাওয়া যাবে।"

ক্ষতিগ্রস্ত পরিবারটিকে সবধরণের সহায়তা দেওয়ার আশ্বাসও দেন তিনি।