রাশিয়ার সঙ্গে অজেয় সম্পর্কের প্রশংসা করলেন কিম

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বুধবার (১২ জুন) রাশিয়ার সঙ্গে তার দেশের সম্পর্ককে স্বাগত জানিয়ে বলেছেন, ‘এই দুটি দেশ অজেয় সম্পর্কে রয়েছে।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পিয়ংইয়ং সফরের গুঞ্জনের মধ্যেই তিনি এই মন্তব্য করলেন।

বিজ্ঞাপন

রয়টার্স জানিয়েছে, কিম গত বছর পুতিনের সঙ্গে দেখা করার জন্য এক বিরল বিদেশ সফরে রাশিয়ায় পা রাখেন।

সিউল এবং ওয়াশিংটন পরবর্তীতে দাবি করেছিল যে, পিয়ংইয়ং তার স্যাটেলাইট প্রোগ্রামে প্রযুক্তিগত সহায়তার বিনিময়ে জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইউক্রেনে ব্যবহারের জন্য মস্কোতে অস্ত্র পাঠাচ্ছে।

পুতিন আগামীতে উত্তর কোরিয়ায় ফিরতি সফর করবেন বলে আশা করা হয়েছিল তখন। ক্রেমলিনও গত মে মাসে রাশিয়ার মিডিয়াকে জানিয়েছিল যে, এই সফরের সবকিছু প্রস্তুত করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, সফরটি আগামী সপ্তাহের প্রথম দিকে হতে পারে।

বুধবার সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) মারফত পুতিনকে পাঠানো এক বার্তায় কিম বলেন, ‘উত্তর কোরিয়া এবং রাশিয়ার মধ্যকার সম্পর্ক সহযোগিতার মধ্য দিয়ে বিকশিত হয়েছে।’

কিম আরও বলেন, ‘দুই দেশের অর্থপূর্ণ সম্পর্ক নতুন যুগে আরও সুসংহত হবে।’

গত বছর রাশিয়া সফরের পরে কিম বলেছিলেন, ‘মস্কোর সঙ্গে পিয়ংইয়ংয়ের সম্পর্ক রক্ষা তার দেশের জন্য এক নম্বর অগ্রাধিকার।

এদিকে বিশ্লেষকরা সতর্ক করেছেন যে, পারমাণবিক সশস্ত্র উত্তর কোরিয়ার কামান এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা এবং উৎপাদন ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়ায় চালানের প্রস্তুতির জন্য হতে পারে।

উত্তর কোরিয়া বরাবরই রাশিয়ার কাছে অস্ত্র পাঠানোর অভিযোগ অস্বীকার করে ওই দাবিকে অযৌক্তিক বলে অভিহিত করেছে।

তবে গত মাসে পেন্টাগনের এক প্রতিবেদনে বলা হয়, ধ্বংসাবশেষ বিশ্লেষণের পরে নিশ্চিত হওয়া গেছে যে, ইউক্রেনে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে রাশিয়া।

বিশেষজ্ঞরা বলেছেন, পুতিনের পিয়ংইয়ং সফরের সময় উত্তর কোরিয়া সম্ভবত রাশিয়া থেকে খাদ্য ও শক্তি আমদানির বিনিময়ে ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত আরও যুদ্ধ সামগ্রী রপ্তানির বিষয়টি চূড়ান্ত করবে।