সু চির বাড়ি নিলামে, কিনলো না কেউ

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি যে বাড়িতে বছরের পর বছর ধরে গৃহবন্দী ছিলেন, সেই লেকসাইড প্রাসাদটি বুধবার (২০ মার্চ) সর্বনিম্ন ১৫ কোটি ডলার মূল্য ধরে নিলামে তোলা হলেও কোনও সাড়া পাওয়া যায়নি।

এ খবর রয়টার্সকে নিশ্চিত করেছেন দেশটির কর্মকর্তারা।

বিজ্ঞাপন

নোবেল বিজয়ী সু চি এবং তার ভাইয়ের মধ্যে সম্পত্তি নিয়ে কয়েক দশক ধরে বিরোধের পর দোতলা বাড়িসহ ১.৯ একর জমি বিক্রির জন্য এ নিলাম ডাকা হয়েছিল।

২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর থেকে সু চি আটক রয়েছেন। নিলামের আগে ঔপনিবেশিক আমলের ওই বাড়ির বাইরে কিছু সংখ্যক লোকজনকে জড়ো হতে দেখা যায়। এদের বেশিরভাগই সাংবাদিক বলে জানা গেছে।

বাড়িটি মার্কিন দূতাবাস থেকে অল্প দূরে ইউনিভার্সিটি এভিনিউতে অবস্থিত বলে জানা গেছে।

কর্মকর্তারা তালাবদ্ধ গেট থেকে বেরিয়ে এসে তিনবার একটি ছোট ঘণ্টা বাজিয়ে নিলামের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় বাড়িটির গেটের উপরে নিলামে অংশ নেওয়ার একটি কার্যপ্রণালী দেখা যাচ্ছিল।

সেখানে দেওয়া একটি বিজ্ঞপ্তিতে বাড়িটির ন্যুনতম সরকারি বিনিময় মূল্য ১৫ কোটি ডলার বলে জানানো হয়। বাড়িটির প্রবেশ পথের একেবারে উপরে সু চির পিতা স্বাধীনতার নায়ক অং সানের একটি প্রতিকৃতি রয়েছে।

নিলামকারী নিলামের জন্য ডাক দিলেও কারও কোন সাড়া পাওয়া যায়নি। নিলাম বন্ধ করার জন্য আবার ঘণ্টা বাজিয়ে তিনি ঘোষণা করলেন, ‘নিলামে অংশ নেওয়ার মতো কেউ নেই।’

এ সময় অনুষ্ঠান কভার করতে আসা সাংবাদিকদের ছবি তোলেন সাদা পোশাকে থাকা নিরাপত্তা কর্মকর্তারা।

উল্লেখ্য, ১৯৮৮ সালে তৎকালীন জান্তার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ চলাকালে সু চির খ্যাতি ছড়িয়ে পড়ার পর সামরিক বাহিনীর এ বাড়ির চার দেয়ালের মধ্যে তাকে প্রায় ১৫ বছর বন্দি করে রাখে।