হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ইঞ্জিন পরীক্ষার তত্ত্বাবধানে কিম

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

উত্তর কোরীয় নেতা কিম জং উন একটি নতুন ধরণের মাঝারি পাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের জন্য কঠিন-জ্বালানী ইঞ্জিনের সফল পরীক্ষা তদারকি করেছেন।

পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বুধবার (২০ মার্চ) এ খবর জানিয়েছে।

বিজ্ঞাপন

কেসিএনএ’র বরাতে রয়টার্স জানিয়েছে, উত্তরের ক্ষেপণাস্ত্র প্রশাসন মঙ্গলবার দেশটির উত্তর-পশ্চিমে সোহাই স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই পরীক্ষাটি সম্পন্ন করেছে।

কেসিএনএ জানিয়েছে, নতুন ধরণের মাঝারি পাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের জন্য কঠিন-জ্বালানী ইঞ্জিনের অন্য একটি নতুন কৌশলগত গ্রাউন্ড জেট পরীক্ষা করেছে।

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করে উত্তর কোরিয়ার নেতা বলেন, ‘এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যবস্থাপনা বেশ গুরুত্বপূর্ণ।’

উল্লেখ্য, উত্তর কোরিয়া গত বছরের শেষের দিকে বলেছিল যে, তারা মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের জন্য একটি নতুন ধরণের কঠিন জ্বালানী ইঞ্জিনের একাধিক স্থল পরীক্ষা পরিচালনা করেছে।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম সিউল ধ্বংসের জন্য নিখুঁত প্রস্তুতির ওপর জোর দিয়ে নতুন-সজ্জিত সুপার-লার্জ একাধিক রকেট লাঞ্চারের মহড়ার তদারকি করেছেন।

প্রসঙ্গত, প্রযুক্তিগতভাবে উন্নত কঠিন-জ্বালানি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা কিমের জন্য দীর্ঘদিন ধরে একটি মূল লক্ষ্য ছিল।

এদিকে, উত্তর কোরিয়া দাবি করেছে গত বছর তারা সফলভাবে তাদের প্রথম কঠিন-জ্বালানি আইসিবিএম পরীক্ষা করেছে। দেশের পারমাণবিক পাল্টা আক্রমণের সক্ষমতার জন্য একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে এই ঘটনাতে স্বাগত জানিয়েছে পিয়ংইয়ং।