আফগানিস্তানে বরফ ধসে নিহত ৬

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নূরিস্তান প্রদেশে সোমবার (১৯ ফেব্রুয়ারি) বরফ ধসে অন্তত ৬ জন মারা গেছে এবং আটকা পড়েছে ৩০ জনেরও বেশি। একজন প্রাদেশিক কর্মকর্তার বরাতে খবরটি রিশ্চিত করেছে রয়টার্স।

নূরিস্তান প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রধান জমিউল্লাহ হাশেমি বলেছেন, ‘এখনও বরফ পড়ছে। উদ্ধার কাজ চালানো হচ্ছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’

বিজ্ঞাপন

এদিকে, তালেবানের জন্মস্থান দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার প্রদেশের কর্তৃপক্ষ তার কর্মকর্তাদের জীবন্ত জিনিসের ছবি তোলা বা ভিডিও ধারণ না করার নির্দেশ দিয়েছে।

বেসামরিক ও সামরিক কর্মকর্তাদের সম্বোধন করা এক চিঠিতে রবিবার (১৮ ফেব্রুয়ারি) কান্দাহারের প্রাদেশিক অভ্যন্তরীণ বিভাগ তাদের নির্দেশে জানিয়েছে, ‘আপনারা আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক সমাবেশে জীবন্ত জিনিসের ছবি তোলা থেকে বিরত থাকুন। কারণ, এটি ভালোর চেয়ে ক্ষতিই করে বেশি।’

প্রসঙ্গত, ইসলাম ধর্ম মতে সাধারণত মানুষ ও প্রাণীর ছবি তোলার ক্ষেত্রে বিধি-নিষেধ রয়েছে। এ ছাড়াও জীবন্ত বস্তুর চিত্র মুসলমানদের কাছে হারাম।

কান্দাহারের গভর্নরের একজন মুখপাত্র এএফপিকে বলেছেন, ‘চিঠিটির ঘটনা সত্য।’

আদেশটি কাদের জন্য প্রযোজ্য হবে এবং কীভাবে এটি প্রয়োগ করা হবে তা স্পষ্ট করে বলা হয়নি।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে ব্যাখ্যা বা মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধের জবাব দেননি তালেবান সরকারের মুখপাত্ররা।

উল্লেখ্য, ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত পূর্ববর্তী তালেবান শাসনের অধীনে টেলিভিশন দেখা এবং জীবন্ত জিনিসের ছবি প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছিল।

দুই বছরেরও বেশি সময় আগে তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর থেকে দেশটির বেশ কয়েকটি মিডিয়া সংস্থা মানুষ এবং পশুদের ছবি ব্যবহার করা থেকে বিরত রয়েছে।

তবে, কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল বিভাগগুলো প্রায়শই বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সিনিয়র কর্মকর্তাদের সাক্ষাতের ছবি বিতরণ এবং শেয়ার করে থাকে।