শ্বেতপত্রের জবাবে কৃষ্ণপত্র প্রকাশ করবে কংগ্রেস

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শ্বেতপত্রের জবাবে কৃষ্ণপত্র প্রকাশের প্রস্তুতি নিচ্ছে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস।

আগামী সোমবার (১২ ফেব্রুয়ারি) দ্বিতীয় মেয়াদে মোদি সরকারের সংসদের শেষ অধিবেশনের দিন ওই কৃষ্ণপত্র প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

এদিকে, সংসদের বাজেট অধিবেশনের মেয়াদ একদিন বাড়িয়ে দিয়েছে মোদি সরকার। পূর্বঘোষিত সূচি অনুযায়ী আগামী শুক্রবার (৯ ফেব্রুয়ারি) অধিবেশনের সমাপ্তির কথা ছিল।

কিন্তু, গত মঙ্গলবার সংসদ বিষয়ক মন্ত্রণালয় জানায়, মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ অধিবেশন শেষ হবে আগামী শনিবার (১০ ফেব্রুয়ারি)।

সরকারি সূত্রের খবর, সংসদে ‘ইউপিএ সরকারের আমলের আর্থিক অনিয়ম’ শীর্ষক একটি শ্বেতপত্র পেশ করার উদ্দেশ্যেই এই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

অন্যদিকে, লোকসভা ভোটের আগে রাজনীতির পালে হাওয়া টানার উদ্দেশ্যেই অধিবেশনের এই মেয়াদ বৃদ্ধি বলে আশঙ্কা বিরোধীদের। গত সোমবার বাজেট অধিবেশনের প্রথম পর্বের সমাপ্তির দিন মোদির বক্তৃতার সূচি সেই সম্ভাবনাকে আরও জোরালো করেছে।

যদিও সূত্রের খবর, মনমোহন সিংহের প্রধানমন্ত্রিত্বের সময়কার অনিয়ম নিয়ে বৃহস্পতিবার শ্বেতপত্র প্রকাশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এই পরিস্থিতিতে, মোদির গত ১০ বছরের শাসনামলের আর্থিক অনিয়ম নিয়ে কংগ্রেসের পক্ষ থেকে কৃষ্ণপত্র প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছিল। গত ১ ফেব্রুয়ারি ২০২৪-২৫ অর্থবর্ষের অন্তর্বর্তী বাজেট প্রস্তাব পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন।