পদত্যাগ করতেই গ্রেফতার ঝাড়খণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জমি সংক্রান্ত আর্থিক তছরূপ মামলায় গ্রেফতার হয়েছেন ভারতের ঝাড়খন্ডের সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। হিন্দুস্তান টাইমস জানিয়েছে, রাজ্যপালের বুধবার (৩১ জানুয়ারি) রাতে কাছে তিনি ইস্তফাপত্র জমা দিয়েছিলেন।

বিশ্বস্ত সূত্রের খবর, বুধবার রাতেই আনুষ্ঠানিকভাবে হেমন্ত সোরেনকে গ্রেফতার করা হয়েছে। দীনদয়াল নগর ক্য়াম্প জেলে রাখা হবে হেমন্তকে।

বিজ্ঞাপন

এদিকে, এর আগে এই মামলায় একজন আইএএসসহ ১১জন গ্রেফতার করা হয়েছে। হেমন্তকে গ্রেফতার করা হতে পারে এই আশঙ্কায় আগে থেকেই বিকল্প মুখ্যমন্ত্রীর নাম ঠিক করে রেখেছিল ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম)। তাই শেষ পর্যন্ত চম্পাই সোরেন বসতে পারেন ঝাড়খন্ডের মুখ্য়মন্ত্রীর চেয়ারে।

তবে লোকসভা নির্বাচনের আগে সদ্য সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেফতার করার ঘটনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের কাছে প্রমাণ রয়েছে যে, রাঁচিতে জমি সংক্রান্ত অনিয়মের মূল সুবিধাভোগী তিনি। রেজিস্ট্রার অফিসে রেকর্ড জাল করে জমির জাল দলিল তৈরি করে দালাল ও ব্যবসায়ীদের একটি নেটওয়ার্ক বছরের পর বছর ধরে কাজ করছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘আমাদের কাছে প্রমাণ রয়েছে যে হেমন্ত সোরেন ঝাড়খণ্ডে তদন্তের অধীনে কিছু জমি দখল করেছিল, যা অন্যরা জাল নথির মাধ্যমে বেআইনিভাবে পেয়েছিল।’

কলকাতার ব্যবসায়ী অমিত কুমার আগরওয়াল, যাকে গত বছরের ৭ জুন ইডি গ্রেপ্তার করেছিল, তিনিও সোরেনের গ্রেপ্তারের মূল চাবিকাঠি। কারণ, তিনি ঝাড়খণ্ডের তৎকালীন মুখ্যমন্ত্রীসহ বেশ কয়েকজন রাজনীতিবিদের দুর্নীতির তহবিলের রক্ষানাবেক্ষণকারী।

হেমন্ত সোরেনই প্রথম মুখ্যমন্ত্রী যিনি এজেন্সির হাতে গ্রেফতার হলেন। গত বছরের আগস্ট মাস থেকে অন্তত সাতবার ইডির জিজ্ঞাসাবাদ এড়িয়ে গেলেও অবশেষে ২০ জানুয়ারি রাঁচিতে নিজের বাড়িতে জিজ্ঞাসাবাদ করতে রাজি হন তিনি। তবে আগামী ২৯ বা ৩১ জানুয়ারি তাকে হাজিরা দিতে বলা হয়েছে।

জেএমএম নেতা রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দেওয়ার পরে ইডি দল বুধবার রাজ্যের রাজধানীতে তার সরকারি বাসভবনে যায় এবং প্রায় সাত ঘন্টা জিজ্ঞাসাবাদ করার আগে রাত ১০টার দিকে তাকে রাঁচিতে এজেন্সির অফিসে গ্রেপ্তার করা হয়।

কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) তাকে আদালতে হাজির করা হবে, যেখানে তার বিরুদ্ধে সঠিক অভিযোগের ব্যাখ্যা দেবে এজেন্সি।