জ্ঞানবাপী মসজিদে পুজার অনুমতি পেল হিন্দু পক্ষ

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতের জ্ঞানবাপী মসজিদের ভেতর একটি নির্দিষ্ট অংশে হিন্দু ধর্মাবলম্বীরা এবার পুজা করতে পারবেন।

সাত দিনের মধ্যে জেলা প্রশাসনকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে বুধবার (৩১ জানুয়ারি) জানিয়েছেন হিন্দু পক্ষের আইনজীবী অ্যাডভোকেট বিষ্ণু শংকর জৈন।

বিজ্ঞাপন

এএনআই জানিয়েছে বার অ্যান্ড বেঞ্চ সূত্রে জানা গেছে, বারানসি কোর্ট হিন্দু পক্ষকে জ্ঞানবাপী মসজিদের দক্ষিণ সেলারে প্রার্থনা করার অনুমতি দিয়েছে।

আদালতের রায়ে বলা হয়েছে, পুজা করা, ভোগ দেওয়া, বেসমেন্টে যে মূর্তি রয়েছে সেটা যথাযথ রাখতে হবে ও লোহার বেড়া দেওয়ার ব্যবস্থা করতে হবে। এগুলো সাত দিনের মধ্যে করতে হবে।

কাশী বিশ্বনাথ ট্রাস্ট বোর্ডের পুরোহিতরা বিষয়গুলো দেখাশোনা করতে পারবেন।

সম্প্রতি অ্যাডভোকেট বিষ্ণু শংকর জৈন জানিয়েছিলেন, বারানসিতে জ্ঞানবাপী মসজিদ তৈরির আগে সেখানে বিরাট হিন্দু মন্দির ছিল। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট দেখিয়ে তিনি এই দাবি করেন।

তিনি জানিয়েছিলেন, এএসআই রিপোর্ট অনুসারে জানা গেছে, মসজিদ তৈরির জন্য মন্দিরটি ভেঙে ফেলা হয়।

তিনি সাংবাদিকদের বলেছেন, যে সমস্ত সামগ্রী পাওয়া গেছে তা সবটা প্রমাণ হিসাবে রাখা হয়েছে। মূল কাঠামোর কোনও ক্ষতি হয়নি। বিজ্ঞানসম্মত পরীক্ষার মাধ্যমে দেখা গেছে আগের কাঠামোতে যে পিলার ছিল, তার উপর বর্তমান পিলারগুলো করা হয়েছে।

অ্যাডভোকেট জানিয়েছিলেন, পিলারগুলোকে খুব ভালোভাবে পরীক্ষা করা হয়েছে। নতুন কাঠামো তৈরির সময় পুরানো কাঠামোতে যে মন্দির ছিল, তার একাংশকে ব্যবহার করে বর্তমান কাঠামো তৈরি করা হয়। আগের যে কাঠামো ছিল তার একাংশকে ব্যবহার করে মসজিদের হলটি তৈরি করা হয়েছে।

এদিকে আদালতের নির্দেশ মোতাবেক জ্ঞানবাপী মসজিদ সম্পর্কিত এএসআই রিপোর্ট হিন্দু ও মুসলিম উভয় পক্ষকেই জানানো হয়েছে।

এর আগে জ্ঞানবাপী নিয়ে মুখ খুলেছিলেন উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রী। জ্ঞানবাপী কমপ্লেক্স নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এএনআই এডিটর স্মিতা প্রকাশ তার সাক্ষাৎকার নিয়েছিলেন। তখনই ওই জ্ঞানবাপী কমপ্লেক্স নিয়ে বিশেষ মন্তব্য করেছেন যোগী আদিত্যনাথ।