শ্রম ঘাটতির তীব্র সংকটে জার্মানি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সর্বশেষ হিসাব অনুযায়ী জার্মান অর্থনীতিতে সামগ্রিকভাবে ১৮ লাখ চাকরির পদ শূন্য আছে। দেশটিতে দক্ষ শ্রমের পরিস্থিতি খুবই নাজুক বলে উল্লেখ করেছেন ডিআইএইচকে এর ডেপুটি চিফ এক্সিকিউটিভ আচিম ডেরকস।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ডিআইএইচকে চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বলছে, ইউরো জোনের বৃহত্তম অর্থনীতিতে স্থবিরতা থাকা সত্ত্বেও এই শ্রমিক সংকট প্রকট হয়ে উঠেছে। বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর মতো জার্মানি চরম শ্রম ঘাটতির সম্মুখীন হচ্ছে।

এর আগে ২২ হাজার প্রতিষ্ঠানের ওপর চালানো জরিপ থেকে নিয়োগ জটিলতার সম্মুখীন কোম্পানির অনুপাত সামান্য কম ছিল, যা গত জানুয়ারিতে ৫৩ থেকে ৫০ শতাংশে নেমে এসেছে। তবে এখনও তা বেশি। প্রায় সব জার্মান কোম্পানি শ্রমিকের তীব্র সংকটে ভুগছে। সংস্থাগুলো কাজ পরিচালনা করতে কর্মীদের শূন্য পদ পূরণ করতে হিমশিম খাচ্ছে।

আচিম ডেরকস আরও বলেন, তীব্র শ্রম ঘাটতির কারণে এ বছর ৯০ বিলিয়ন ইউরোর বেশি মূল্য হারিয়ে যাবে, যা মোট জিডিপির ২ শতাংশের বেশি। এই সংকটের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির শিল্প ও নির্মাণ খাত। 

প্রতিবেদন উপস্থাপন করার সময় আচিম ডেরকস বলেন, শুধু দক্ষ শ্রম সংকটই না, সাধারণ শ্রমিকের ঘাটতিও রয়েছে। জরিপে দেখা গেছে, ১০টি কোম্পানির মধ্যে ৮টি কোম্পানি শ্রমের ঘাটতির কারণে নেতিবাচক ফলাফলের কথা বলেছে।

উল্লেখ্য, জার্মান সরকার চলতি বছর ইউরোপীয় ইউনিয়ন বহির্ভূত দেশগুলো থেকে বিদেশি কর্মীদের আকৃষ্ট করার জন্য নতুন আইন পাস করেছে, যা গত ১৮ নভেম্বর থেকে কার্যকর হয়েছে।