ইরানের জব্দ করা অস্ত্র ইউক্রেনকে দিবে যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জব্দ করা ইরানি অস্ত্র। ছবি : সংগৃহীত

জব্দ করা ইরানি অস্ত্র। ছবি : সংগৃহীত

জব্দ করা হাজার হাজার ইরানি অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনকে দিচ্ছে যুক্তরাষ্ট্র। যুদ্ধের জন্য এখন প্রয়োজনীয় অস্ত্রের সংকটে আছে ইউক্রেন। আল-জাজিরা জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সে সংকট কাটাতে সাহায্য করবে এসব অস্ত্র।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড ইতিমধ্যে ইরানের কাছ থেকে জব্দ করা ১০ লাখ গোলাবারুদ ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে পাঠিয়েছে।

বিজ্ঞাপন

এ খবর বুধবার (৪ অক্টোবর) নিশ্চিত করেছে মার্কিন সেন্ট্রাল কমান্ড। তারা জানিয়েছে, এসব গোলাবারুদ পাঠানো হয়েছে গত সোমবার।


সেন্ট্রাল কমান্ডের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এসব গোলাবারুদ ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কাছ থেকে জব্দ করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের বিচারবিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে গত ২০ জুলাই জব্দ করা এসব অস্ত্রের মালিকানা পায় সরকার।’

গত জুলাইয়ে মার্কিন বিচারবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল যে, ইরানের কাছ থেকে জব্দ করা ৯ হাজারের বেশি রাইফেল, ২৮৪টি মেশিনগান, ১৯৪টি রকেট লঞ্চার, ৭০টির বেশি ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও ৭ লাখ গোলাবারুদের মালিকানা পেতে চায়। মন্ত্রণালয় জানায় যে মার্কিন নৌবাহিনী ইরানের কাছ থেকে এসব অস্ত্র জব্দ করে।

সেন্ট্রাল কমান্ডের দেওয়া তথ্য বলছে, ২০২২ সালের ৯ ডিসেম্বর মারওয়ান–১ নামের একটি জাহাজ থেকে এসব অস্ত্র ও গোলাবারুদ জব্দ করে তারা। ইরানের আইআরজিসির পাঠানো এসব অস্ত্র ও গোলাবারুদ ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাছে নিয়ে যাওয়া হচ্ছিল। আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হওয়ায় এসব জব্দ করা হয়।