সাইবার হামলার শিকার ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। ছবি : সংগৃহীত

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। ছবি : সংগৃহীত

সাইবার হামলার শিকার হওয়ায় রবিবার (১ অক্টোবর) ভোরে ব্রিটিশ রাজপরিবারের অফিসিয়াল ওয়েবসাইটটি প্রায় দেড় ঘণ্টা বন্ধ ছিল বলে জানিয়েছে দ্য টেলিগ্রাফ।

টেলিগ্রাফের প্রতিবেদন অনুসারে, ওয়েবসাইটটির সিস্টেম বা এর প্রোগ্রামে তখন কোনও প্রকার অ্যাক্সেস পাওয়া যায়নি। সেই সময় ওয়েবসাইটটিতে ঢুকতে চাইলে মনিটরে ‘গেটওয়ে টাইম-আউট ৫০৪’ বার্তাটি প্রদর্শন করেছে।

স্কাই নিউজের উপস্থাপক ক্যারোলিন ডি রুসো বলেছেন, ‘আমরা এইমাত্র ব্রেকিং নিউজ পেয়েছি যে, ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইটটি রাশিয়ার হ্যাকারদের টার্গেট হওয়ার পরে ক্র্যাশ করেছে। সোশ্যাল মিডিয়াতে ওই সাইবার হামলার দায় স্বীকার করেছে রাশিয়ার হ্যাকারদের এক গ্রুপ। যদি আপনি ওয়েবসাইটটি অ্যাক্সেস করার চেষ্টা করেন, তবে আপনি একটি ত্রুটি বার্তা পাবেন।’

বিজ্ঞাপন

এদিকে, ওই সাইবার হামলার দায় স্বীকার করেছে রাশিয়ান হ্যাকার গ্রুপ কিলনেট। টেলিগ্রাম অ্যাপে শেয়ার করা একটি বার্তায় হ্যাকার গ্রুপটি একটি লিঙ্ক যুক্ত করেছে, যা যুক্তরাজ্য এবং কমনওয়েলথের রাজা, ফার্ম এবং রাজপরিবারের ভূমিকা সম্পর্কে তথ্য সরবরাহ করেছে।

সাইবার ক্রাইম বিশেষজ্ঞরা বলেছেন, যদিও এই আক্রমণগুলো বড় ক্ষতির কারণ হয় না, তবে এগুলো কয়েক ঘন্টা বা এমনকি কয়েক দিন আপনার ওয়েবসাইট বন্ধ করে রাখতে পারে।

অন্যদিকে, ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট দুপুরের মধ্যে আবার চালু হয় বলে জানিয়েছে এনডিটিভি।

এক্সপ্রেস ইউকে জানিয়েছে, কিলনেট অতীতে মার্কিন সরকারের ওয়েবসাইটে হামলার দাবি করেছে। এটি বলেছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরোধিতাকারী অন্যান্য দেশের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে তারা।

গত বছরের নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টের ওয়েবসাইটটিও সাইবার হামলার শিকার হয়েছিল। ওই হামলার দায়ও স্বীকার করেছিল এই কিলনেট।