The SMER-SSD party won with 23.3 percent of the vote

স্লোভাকিয়ার নির্বাচনে জয়ী ফিকো

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: ফিকোর জয় উদযাপন

ছবি: ফিকোর জয় উদযাপন

রবার্ট ফিকোর জনপ্রিয় স্মের (এসএমইআর-এসএসডি) পার্টি স্লোভাকিয়ার নির্বাচনে জিতে চতুর্থবারের মতো দেশটির নেতৃত্ব দিতে চলেছে । আজ রবিবার (১ অক্টোবর) নির্বাচনের  ফলাফল প্রকাশিত হয়েছে।

এসএমইআর-এসএসডি পার্টি ২৩ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে। অন্যদিকে নিকটতম প্রতিদ্বন্দ্বী ১৭ শতাংশ ভোটজয়ী মধ্যপন্থী প্রগতিশীল রাজনৈতিক দল। একে পরাজিত করে সিংহাসন ধরে রেখেছে ফিকোর দল। অন্যদিকে ভয়েস-সোশ্যাল ডেমোক্রেসি বা হ্লাস পার্টি ১৫ শতাংশ ভোট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। 

বিজ্ঞাপন

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচ ভেলের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

এর আগে ফিকো ইউক্রেনকে সামরিক সহায়তা বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন। ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) এবং ন্যাটোর সমালোচনা করেছেন। নির্বাচনে ইতিমধ্যে প্রায় সমস্ত ভোট গণনা সম্পন্ন হয়েছে৷ দুটি এক্সিট পোল অনুমান করেছিল যে প্রগতিশীল স্লোভাকিয়া অল্প ব্যবধানে নির্বাচনে জিতবে। কিন্তু ফিকো যদি সংখ্যাগরিষ্ঠ জোট তৈরি করতে সফল হন তবে তিনি চতুর্থবারের মতো ইউরোপীয় দেশটির নেতৃত্ব দেবেন। আর সেটিই সত্যি হলো।

ব্রাতিস্লাভা পলিসি ইনস্টিটিউটের সমাজবিজ্ঞানী মিশাল ভ্যাসেকা বলেন, ফিকো একজন ক্ষমতাধর রাজনীতিবিদ। স্লোভাকিয়ায় এখন পর্যন্ত ফিকো ই সেরা। ফিকো সবসময় জনগণের মতামতকে প্রাধান্য দেন এবং  অনুসরণ করার চেষ্টা করেন। সমাজে কী ঘটছে তা বুঝতে পারেন। ফিকোর দল ক্ষমতায় আসলে দেশটি পররাষ্ট্রনীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে বলে ধারণা করছেন দেশটির বিশ্লেষকরা।

ফিকো বলেছেন, তিনি ক্ষমতায় ফিরে আসলে স্লোভাকিয়া ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখবে তবে অস্ত্র বা গোলাবারুদ সরবরাহ করবে না।

অন্যদিকে বিরোধী দলীয়রা তাকে রাশিয়াপন্থী বলে অভিহিত করেছেন। তিনি এর সমালোচনা করে বলেন, একটি প্রগতিশীল স্লোভাকিয়া সরকার কিয়েভের জন্য ব্রাতিস্লাভার বর্তমান সমর্থন বজায় রাখবে।

কিন্তু এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় স্লোভাকিয়ার পরবর্তী সরকার গঠন নিয়ে উদ্বিগ্ন থাকতে হবে দরটিকে। সরকার গঠন করতে হলে প্রধান দুই দলের পিটার পেলেগ্রিনির হ্লাস পার্টি ও ইগর মতোভিচের ওলানো পার্টির মতো দলগুলোর সঙ্গ প্রয়োজন হবে তার। এ ক্ষেত্রে ফিকোর সাবেক সহকর্মী পিটার পেলেগ্রিনি কিংমেকার হিসেবে আবির্ভূত হতে পারেন। 

উওল্লখ্য, স্লোভাকিয়ার রাজনৈতিক নিয়ম অনুসারে, নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পাওয়া দলটি ১৫০ আসন বিশিষ্ট পার্লামেন্টে সরকার গঠনের সুযোগ পায়। তবে এবার স্মের পার্টির জন্য বিষয়টি খুব একটা সহজ হবে না। কারণ রবার্ট ফিকোর ফিরে আসার সম্ভাবনা থাকলেও তাঁকে জোট সরকার গঠন করতে হতে পারে। সেখানেই কিংমেকার হিসেবে আবির্ভূত হতে পারেন পিটার পেলেগ্রিনি।