বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক আব্রামস ট্যাংক এখন ইউক্রেনের হাতে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক আব্রামস ট্যাংকের প্রথম চালান ইউক্রেন সেনাবাহিনীর হাতে পৌঁছেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সোমবার (২৫ সেপ্টেম্বর) এতথ্য নিশ্চিত করেছেন ভলোদিমির জেলেনস্কি।

বিজ্ঞাপন

এএফপির প্রতিবেদনে বলা হয়, ঠিক কতটি ট্যাংক সরবরাহ করা হয়েছে তা এখনো স্পষ্ট নয়। তবে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, ওয়াশিংটনের প্রতিশ্রুতি দেওয়া ৩১টি ট্যাংকের মধ্যে প্রথম চালান পৌঁঁছেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভের কাছ থেকে সুখবর পাওয়া গেছে। ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে গেছে আব্রামস ট্যাংক। আমাদের সেনা ব্রিগেডগুলোর সক্ষমতা বাড়াতে সেগুলোকে প্রস্তুত করা হচ্ছে।

গত ২১ সেপ্টেম্বর ওয়াশিংটনে জেলেনস্কির সঙ্গে এক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন, আগামী কয়েক দিনের মধ্যে ইউক্রেনে আব্রামস ট্যাংক পাঠানো হবে।

এর আগে, চলতি বছর এপ্রিলে মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেছিলেন, আমি মনে করি আব্রামস ট্যাংক বিশ্বের সেরা ট্যাংক। ইউক্রেনকে এগুলো সরবরাহ করা হলে তা পার্থক্য গড়ে দেবে। কিন্তু আমি সর্তক করতে চাই, যুদ্ধে এসব ট্যাংক জাদুকরি কোনও অস্ত্র নয়।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার প্রতিরক্ষাবলয় ভাঙতে হিমশিম খাচ্ছেন ইউক্রেনীয় সেনারা। প্রচলিত অস্ত্রগুলো দিয়ে তেমন সুবিধা করে উঠতে পারছেন না। এরই মধ্যে আব্রামস ট্যাংক হাতে পেলে তা ইউক্রেনের জন্য কতটা সুবিধার হবে, তা নিয়ে প্রশ্ন জাগতে পারে। আগ্রহ জন্মাতে পারে নতুন সামরিক সহায়তায় কী কী থাকছে, তা নিয়েও।