যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে পারে সিগারেট

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পরবর্তী প্রজন্মকে স্বাস্থ্য ঝুঁকির হাত থেকে বাঁচানোর জন্য যুক্তরাজ্য সিগারেট নিষদ্ধ করতে যাচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক এমন পদক্ষেপ নেওয়ার বিষয়টি বিবেচনা করছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স। 

শুক্রবার (২২ সেপ্টম্বর) সরকারি সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করে দ্য গার্ডিয়ান। 

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, সুনাক নিউজিল্যান্ডের ঘোষিত আইনের দিকেই হাঁটছে। গত বছর নিউজিল্যান্ড ধূমপান-বিরোধী পদক্ষেপের অংশ হিসেবে নতুন আইন ঘোষণা করেছে। ওই আইন অনুযায়ী, ২০০৯ সালের ১ জানুয়ারি বা তার পরে জন্মগ্রহণকারী যে কারো কাছে তামাক বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। 

ব্রিটিশ সরকারের একজন মুখপাত্র রয়টার্সকে ইমেলের মাধ্যমে জানান, আমরা আরও বেশি লোককে ধূমপান ত্যাগ করতে উৎসাহিত করছি। ২০৩০ সালের মধ্যে আমাদের দেশকে সম্পূর্ণ ধূমপানমুক্ত দেশ হিসেবে বিশ্বের কাছে উপস্থাপন করার পদক্ষেপ নিয়েছি।

পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে বিনামূল্যে ভ্যাপ কিট বিতরণ, গর্ভবতী নারীদের ধূমপান থেকে বিরত রাখার জন্য ভাউচার স্কিম দেয়াসহ নানা পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। 

তবে, এসব পদক্ষেপগুলো আগামী বছর নির্বাচনের আগে সুনাকের দলের একটি নতুন ভোক্তা-কেন্দ্রিক ড্রাইভের অংশ বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

গত মে মাসে খুচরা বিক্রেতারা শিশুদের হাতে বিনামূল্যে ই-সিগারেট দিলে তা কঠোর হাতে দমন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলো ব্রিটিশ সরকার।

এ ছাড়া গত জুলাই মাসে পরিবেশগত ও স্বাস্থ্য উভয় ঝুঁকি বিবেচনায় নিয়ে ২০২৪ সালের মধ্যে একক-ব্যবহারযোগ্য ভ্যাপ বিক্রি নিষিদ্ধ করার জন্য সরকারেরর প্রতি আহ্বান জানায় ইংল্যান্ড এবং ওয়েলসের বিভিন্ন কাউন্সিল।