মুক্তিযুদ্ধের ইতিহাসের লেখক গীতা মেহতা মারা গেছেন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের লেখক ও ও ভারতের ওডিশা রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় বোন গীতা মেহতা মারা গেছেন।

শনিবার (১৬ সেপ্টেম্বর) ভারতের নয়াদিল্লিতে নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন বলা হয়, গীতা মেহতা জনপ্রিয় ওড়িয়া নেতা বিজু পট্টনায়কের কন্যা। তিনি ১৯৪৩ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন। তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর পড়ালেখা করেছেন। তিনি ১৯৭০-৭১ সালে মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এনবিসিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে যুদ্ধ সংবাদদাতা হিসেবে কাজ করেন। তার সেই অভিজ্ঞতা তিনি বহুল প্রশংসিত তথ্যচিত্র ‘ডেটলাইন বাংলাদেশ’-এ বর্ণনা করেছেন।

গীতা মেহতা ‘কর্মা কোলা', 'স্ন্যাক অ্যান্ড ল্যাডারস', 'আ রিভার সূত্র', 'রাজ' ও 'দ্য ইটারনাল গণেশা' সহ বেশ কয়েকটি বিখ্যাত বই লিখেছেন।

গীতা মেহতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) তিনি লিখেছেন, প্রখ্যাত লেখিকা শ্রীমতি গীতা মেহতা জির মৃত্যুতে আমি শোকাহত। তিনি ছিলেন বহুমুখী ব্যক্তিত্ব। লেখালেখির পাশাপাশি চলচ্চিত্র নির্মাণের প্রতি তার জ্ঞান এবং আবেগের জন্য পরিচিত। তিনি প্রকৃতি এবং পানি সংরক্ষণের বিষয়েও অনুরাগী ছিলেন। ওডিশার রাজ্যপাল গণেশি লালও তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।