জম্মু ও কাশ্মির থেকে কেন্দ্রীয় শাসন প্রত্যাহার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের জম্মু ও কাশ্মির থেকে কেন্দ্রীয় শাসন প্রত্যাহার করা হয়েছে। সম্প্রতি, সে অঞ্চলের বিধানসভা নির্বাচন অনুষ্ঠানের পর পরবর্তী সরকার গঠনের আগ মুহূর্তে এ শাসন প্রত্যাহার করা হলো।

রোববার (১৩ অক্টোবর) রাতে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মূ স্বাক্ষরিত একটি গেজেট প্রকাশ করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

ভারতের টেলিভিশন চ্যানেল এনডিটিভি এ খবর জানায়।

খবরে বলা হয়, ভারতের রাষ্ট্রপতির স্বাক্ষরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি গেজেট প্রকাশ করে জানায়, ২০১৯ সালের ৩১ অক্টোবর জারি করা এক অধ্যাদেশে জম্মু ও কাশ্মিরে কেন্দ্রীয় শাসন জারি করা হয়।

ইতোমধ্যে, জম্মু ও কাশ্মিরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠানের পর সরকার গঠনের প্রক্রিয়া শুরু হওয়ার প্রেক্ষিতে জম্মু ও কাশ্মির অঞ্চল থেকে রোববার (১৩ অক্টোবর) থেকে কেন্দ্রীয় শাসন প্রত্যাহার করা হলো।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বর ও অক্টোবরে তিন ধাপে জম্মু ও কাশ্মিরের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। চলতি বছরের ১৮ সেপ্টেম্বর প্রথম ধাপ, ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপ এবং ১ অক্টোবর তৃতীয় ধাপে মোট ৯০টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। ৮ অক্টোবর এ নির্বাচনের ভোট গণনা করা হয়।

ভোট গণনায় জাতীয় কংগ্রেস এবং ন্যাশনাল কাউন্সিল জোট বেশি আসন পেয়ে বিজয়ী হয়। এরপর এই জোট সরকার গঠন করবে।

ন্যাশকাল কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট ওমর আব্দুল্লাহর জোট সরকারের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

২০১৯ সালের ৩১ অক্টোবর জম্মু ও কাশ্মিরে কেন্দ্র শাসন জারি করার পর এ অঞ্চলকে দুটো ভাগে ভাগ করা হয়। জম্মু ও কাশ্মির নিয়ে একটি অঞ্চল ও লাদাখ নিয়ে আলাদা আরেকটি অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়।