রাশিয়া যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন যুদ্ধের অবসান চায়: পুতিন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি ইউক্রেন যুদ্ধ ‘যত তাড়াতাড়ি সম্ভব’ শেষ করতে চান।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) উজবেকিস্তানে চীন-রাশিয়ার নেতৃত্বাধীন মধ্য এশিয়ার নিরাপত্তা সংস্থা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের সাইডলাইন এক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে একথা বলা হয়েছে।

পুতিন বলেন, তিনি বুঝতে পেরেছেন যে যুদ্ধ নিয়ে ভারতের উদ্বেগ রয়েছে। ইউক্রেনের সংঘাত নিয়ে আপনার (মোদি) অবস্থান সম্পর্কে জানি। আমরা চাই যত তাড়াতাড়ি সম্ভব এই সব শেষ হোক।

মোদির পর পুতিন তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করেন।

বৈঠকে তুর্কি প্রেসিডেন্ট একইভাবে পুতিনকে কূটনীতির মাধ্যমে যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেনের যুদ্ধ শেষ করার আহ্বান জানান। পুতিন দাবি করেন মস্কো নয়, যুদ্ধের জন্য দায়ী কিয়েভ।

পুতিন ও এরদোগান ইউক্রেনের সংঘাত থেকে উদ্ভূত বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। তার মধ্যে শস্য রফতানি অন্যতম। পুতিন আশা করেন এই শস্যগুলো বিশ্বের দরিদ্র দেশগুলোতে যাবে।

এসসিও এর স্থায়ী সদস্যদের মধ্যে ভারত ছাড়াও রয়েছে চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান।

আফগানিস্তান, বেলারুশ, ইরান ও মঙ্গোলিয়া এসসিওর পর্যবেক্ষক দেশ। এছাড়াও সংস্থাটির সংলাপ অংশীদার দেশ হিসেবে রয়েছে রয়েছে আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও তুরস্ক।