রাজাপাকসে ও সাবেক মন্ত্রীর বাড়িতে বিক্ষুব্ধ জনতার আগুন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিক্ষোভে টালমাটাল শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে সহিংস রূপ নিচ্ছে শ্রীলঙ্কার সরকার পতন আন্দোলন। দেশটির বিক্ষুব্ধ জনতা সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পৈতৃক বাড়ি ও সাবেক মন্ত্রীদের বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (০৯ মে) থেকে এ পর্যন্ত সহিংসতায় এক এমপিসহ পাঁচজন মারা গেছে। এসময় আহত হয়েছে ১৯০ জনের বেশি।

বিজ্ঞাপন

বিক্ষোভকারীরা রাজাপাকসে ভাইদের রাজনৈতিক দল পোদুজানা পেরুমুনার প্রধান কার্যালয়েও অগ্নিসংযোগ করেছে। সাধারণ জনগণের পাশাপাশি শ্রীলঙ্কার রাজনৈতিক ছাত্র সংগঠন ইন্টার ইউনিভার্সিটি স্টুডেন্টস ফেডারেশনও এই আন্দোলনে যোগ দিয়েছে।

শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে মাউন্ট লাফিনিয়ায় দেশের সাবেক মন্ত্রী জনসন ফার্নান্ডোর বাড়ি আগুন জ্বলতে দেখা গেছে। শ্রীলঙ্কায় আইনসভায় শাসক দলেরই সদস্য সনৎ নিশান্তের বাড়িতেও বিক্ষোভকারীরা আক্রমণ করে আগুন জ্বালিয়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে, কর্তৃপক্ষ সহিংসতা দমন করতে বুধবার (১১ মে) সকাল পর্যন্ত দেশটিতে কারফিউ রাজি করেছে।

সোমবার (০৯ মে) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের অনুরোধে সাড়া দিয়ে পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। এর আগে শ্রীলঙ্কার ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। রাজধানী কলম্বোতে সেনা মোতায়েন করা হয়েছে।

রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে সারাদেশে বিক্ষোভকারীরা রাজাপাকসে, মন্ত্রী ও এমপিদের বাড়িতে হামলা চালায়। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ফুটেজে দেখা যায়, লোকজন উল্লাস করতে করতে বাড়িতে আগুন ধরিয়ে দিচ্ছে।