গ্রেফতার হতে পারেন ইমরান খান!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানসহ তার দলের শীর্ষ ১৫০ নেতার বিরুদ্ধে ব্লাসফেমি আইনের অধীনে একটি মামলা দায়ের করা হয়েছে।

রোববার (০১ মে) মুহাম্মদ নাইম নামে ফয়সালাবাদের এক বাসিন্দা এ মামলা দায়ের করেন।

বিজ্ঞাপন

মদিনার পবিত্র মসজিদে নববীতে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে উদ্দেশ্য করে ‘চোর চোর’ স্লোগান ও হট্টগোলের ঘটনায় এ মামলা দায়ের করা হয়েছে পাকিস্তানে।

তাদের বিরুদ্ধে পাকিস্তানি ওমরাহ পালনকারীদের হয়রানি ও ধর্মীয় কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, মামলায় ইমরান খান ছাড়াও নাম আছে পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী, সাবেক ডেপুটি স্পিকার কাসিম সুরি, শেহবাজ গিল, সাহিবজাদা জাহাঙ্গীর, অনীল মুসাররাত ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদের। রশিদ আহমেদের ভাতিজা শেখ রশিদ শফিকের নামও মামলার এজাহারে রয়েছে।

এ মামলার এফআইআরের একটি কপি হাতে পেয়েছে ডন। এর বরাতে ডন জানিয়েছে, পাকিস্তানের দণ্ডবিধির ২৯৫ (ধর্মকে অবমাননার উদ্দেশ্যে ধর্মীয় স্থাপনার পবিত্রতা নষ্ট এবং ক্ষতিসাধন), ২৯৫-এ ও ১০৯ ধারায় মামলাটি করা হয়েছে।

পাকিস্তান পেনাল কোডের ২৯৬ (ধর্মীয় সমাবেশে বিরক্ত) এবং ১০৯ (উত্তেজনা) দ্বারা ধর্ম বা ধর্মীয় বিশ্বাসের অবমাননা করে কোনো শ্রেণি তাহলে তা অপরাধ।

ফয়সালাবাদে একজন সাধারণ নাগরিক মুহাম্মদ নাঈম অভিযোগ করে বলেন, মসজিদ-ই-নববীর ঘটনাটি পরিকল্পিত ও সুচিন্তিত এবং ষড়যন্ত্র। তিনি বলেন, ইতিমধ্যে সেই হট্টগোলের ভিডিও ইলেকট্রনিক এবং সোশ্যাল মিডিয়াতে দেখা গেছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, যারা রওজা-ই-রাসুল (সা.)-এর পবিত্রতা লঙ্ঘন করে তাদের বিরুদ্ধে মামলা না করার কোনো যৌক্তিকতা নেই।