শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পদত্যাগ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্যে মন্ত্রিসভার ২৬ সদস্যের পর এবার পদত্যাগ করেছেন দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিত নির্ভাদ।

সোমবার (০৪ এপ্রিল) এক টুইটার বার্তায় তিনি নিজেই এতথ্য জানিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কাছে কিছুক্ষণ আগে পদত্যাগপত্র জমা দিয়েছি।

বিজ্ঞাপন

তবে, প্রেসিডেন্ট প্রস্তাবটি গ্রহণ করেছেন কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

গত বছরের সেপ্টেম্বরে গভীর বৈদেশিক মুদ্রা সংকটের মধ্যে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মনোনীত করা হয়েছিল অজিত নির্ভাদকে। অভিজ্ঞ নীতি নির্ধারক অজিত নির্ভাদকে বৈদেশিক ঋণের ওপর নির্ভরতা কমাতে নিয়োগ দেওয়া হয়েছিল।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সুদের হারের সিদ্ধান্ত ঘোষণার একদিন আগে তিনি পদত্যাগের এই ঘোষণা দিলেন।

এর আগে, দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার মন্ত্রিসভার ২৬ সদস্য একযোগে পদত্যাগপত্র জমা দিয়েছেন। দেশটির শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্ধন সংবাদমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

সংকট মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদ জানিয়ে গত বৃহস্পতিবার মধ্যরাতে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় প্রেসিডেন্টের বাসভবনের সামনে বিক্ষোভ শুরু করেন কয়েক শ মানুষ। বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবনে ঢোকার চেষ্টা করেন। এ সময় নিরাপত্তারক্ষী বাহিনী গুলিবর্ষণ ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। চলমান পরিস্থিতিতে সরকারবিরোধী বিক্ষোভ ঠেকাতে দেশটিতে গত শনিবার থেকে ৩৬ ঘণ্টার কারফিউ চলছে।