রাশিয়ার সম্পদ জব্দ করেছে নিরপেক্ষ সুইজারল্যান্ড

  রুশ-ইউক্রেন সংঘাত
  • সহিদুল আলম স্বপন, জেনেভা থেকে
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের জন্য নিরপেক্ষ সুইজারল্যান্ড ঘরে এবং ইউরোপীয় ইউনিয়ন উভয়ের চাপের মধ্যে আছে।

সুইস প্রেসিডেন্ট ইগনাজিও ক্যাসিস ঘোষণা করেছেন সুইজারল্যান্ড ৩৬৭ জন রাশিয়ান ব্যক্তি এবং কোম্পানির ওপর ইইউ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবে।

বিজ্ঞাপন

এর আগে, গত সপ্তাহে সুইজারল্যান্ড রাশিয়ার আর্থিক সম্পদ বাজেয়াপ্ত বা জব্দ করা থেকে বিরত ছিল। সুইস কর্তৃপক্ষ বলছিল সুইস ব্যাংকগুলি নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তিদের কাছ থেকে অর্থ গ্রহণ করা থেকে বিরত থাকবে।

সুইস ফেডারেল কাউন্সিলের সাথে বৈঠকের পর সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ইগনাজিও ক্যাসিস বলেছেন, দেশটি অবিলম্বে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সম্পদ জব্দ করবে।

ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর অসন্তুষ্টির মুখে নিরপেক্ষ সুইজারল্যান্ড ইউরোপীয় ইউনিয়নকে অনুসরণ করে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা এবং সম্পদ জব্দ করেছে। অবশ্য পুতিন ও ল্যাভরভের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

সুইস প্রেসিডেন্ট ক্যাসিস বলেন, সুইজারল্যান্ডের নিরপেক্ষতা অবশ্যই সংরক্ষণ করা উচিত এবং সুইজারল্যান্ড কূটনৈতিক তৎপরতা চালাবে। ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু হতে সুইজারল্যান্ড ইচ্ছুক। ইউক্রেনীয়দের সুরক্ষা দিতে, প্রয়োজনে ইউক্রেনীয়রা যারা রাজনৈতিক আশ্রয়প্রার্থী তাদের আশ্রয় দিতে এবং ক্ষতিগ্রস্ত প্রতিবেশী দেশগুলিকে সহায়তা করতে সুইজারল্যান্ড সদা প্রস্তুত।

সুইজারল্যান্ড কূটনীতি তথা বিশ্ব অর্থনীতির এবং পণ্য ব্যবসার অন্যতম একটি প্রধান কেন্দ্র। সুইস কর্তৃপক্ষ মনে করে, এখন সহিংসতা ও যুদ্ধাপরাধ বন্ধ করার জন্য যতটা সম্ভব চাপ তৈরি করতে হবে।

সুইস ন্যাশনাল ব্যাংকের তথ্য মতে, ২০২০ সালে সুইজারল্যান্ডে রাশিয়ানরা প্রায় ১০.৪ বিলিয়ন সুইস ফ্র্যাঁ (প্রায় ১১.২৪ বিলিয়ন ডলার) সম্পদ বা অর্থ রেখেছে।