২৪ ঘণ্টার মধ্যে অক্সিজেন শূন্য হবে ইউক্রেন!

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার আগ্রাসনের ফলে সারা দেশে পরিবহন চলাচল ব্যাহত হওয়ায় ইউক্রেনের হাসপাতালগুলোতে অক্সিজেনের চরম সংকট দেখা দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, ২৪ ঘণ্টার মধ্যেই অক্সিজেন শূন্য হতে পারে ইউক্রেন।

ইউক্রেনে অক্সিজেন সরবরাহ পরিস্থিতি খুব বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে জানিয়ে ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস ও ইউরোপের আঞ্চলিক পরিচালক ড. হান্স ক্লুজ একটি যৌথ বিবৃতিতে বলেছেন, দেশটির বেশিরভাগ হাসপাতালের অক্সিজেন রিজার্ভ আগামী ২৪ ঘণ্টার মধ্যে শেষ হয়ে যেতে পারে। কোনও কোনও হাসপাতালে ইতিমধ্যেই ফুরিয়ে গেছে। এতে করে দেশটিতে হাজার হাজার জীবন ঝুঁকির মধ্যে রয়েছে।

বিজ্ঞাপন

সংস্থাটি জানায়, গত সপ্তাহে রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার আগে চাহিদার তুলনায় দেশটিতে ২৫ শতাংশ অক্সিজেনের ঘাটতি দেখা গিয়েছে। অবিলম্বে প্রতিবেশী পোল্যান্ডের মাধ্যমে ইউক্রেনে অক্সিজেন সরবরাহ বাড়ানোর জন্য একটি নিরাপদ ট্রানজিট করিডোর তৈরির আহ্বান জানিয়েছে বৈশ্বিক এই সংস্থা।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত এক মাস ধরেই ইউক্রেনে করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। তার মধ্যে অন্যান্য দূরারোগ্য ব্যাধি তো রয়েছেই। এমন পরিস্থিতিতে রোগীদের প্রাণ বাঁচাতে মেডিকেল অক্সিজেনের ব্যবহার অপরিহার্য। কিন্তু গত পাঁচ দিন ধরে রাশিয়ার মুহুর্মুহু আক্রমণে ইউক্রেন বিপর্যস্ত। যুদ্ধের কারণে পথে নামতে পারছে না প্লান্ট থেকে হাসপাতালে অক্সিজেন সরবরাহকারী ট্রাকগুলিও। ফলে মেডিকেল অক্সিজেন সরবরাহের সমস্ত পথ বন্ধ।

ইউক্রেনের ১৭০০টি হাসপাতালে এই মুহূর্তে সংকটজনক কোভিড রোগীরা চিকিৎসাধীন রয়েছেন। এছাড়াও অন্তঃসত্ত্বা, সেপসিস আক্রান্ত এবং ট্রমা কেয়ার সেন্টারের রোগীরাও রয়েছেন। প্রত্যেক দিন যে পরিমাণ অক্সিজেনের প্রয়োজন রয়েছে, তাতে ক্রমশই ঘাটতি বাড়ছে।

ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস ও ইউরোপের আঞ্চলিক পরিচালক ড. হান্স ক্লুজ বলেন, অক্সিজেনসহ দেশটিতে জীবন রক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম দ্রুত পাঠানো প্রয়োজন।

ডব্লিউএইচওর মতে, অক্সিজেনের পাশাপাশি হাসপাতালগুলিতে বিদ্যুৎ বিভ্রাটেরও সমস্যা দেখা যাচ্ছে। রোগী পরিবহনকারী অ্যাম্বুলেন্সগুলি রাশিয়ান এবং ইউক্রেনীয় সেনাদের মধ্যে ক্রসফায়ারে পড়ার ঝুঁকিতে রয়েছে।