সিদ্ধান্ত ছাড়াই শেষ রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বেল্টা নিউজ

ছবি: বেল্টা নিউজ

বেলারুশ সীমান্তের গোমেল এলাকায় রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধি দলের মধ্যে শুরু হওয়া শান্তি আলোচনা শেষ হয়েছে। তবে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত ছাড়াই প্রথম দফার বৈঠক শেষ হয়।

বৈঠক শেষে দুই দেশের প্রতিনিধি দল নিজ দেশে ফিরেছেন। প্রতিনিধি দল নিজ দেশের রাজধানীতে ফিরে আলোচনা সাপেক্ষে দ্বিতীয় দফায় বৈঠকে বসার অঙ্গীকার করেছেন। ফলে খুব দ্রুতই মস্কো ও কিয়েভের মধ্যে পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

বিজ্ঞাপন

এদিকে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান সংঘাত নিরসনে শান্তি আলোচনা নিয়ে যে উচ্চ প্রত্যাশা করা হচ্ছিল, সোমবারের বৈঠক থেকে প্রত্যাশিত তেমন কোনো সিদ্ধান্তই আসেনি।

স্থানীয় সময় সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাতে বেলারুশের সংবাদমাধ্যম বেল্টা নিউজের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বৈঠকে ইউক্রেনের প্রতিনিধিরা বলেছেন, তারা অতিদ্রুত কিয়েভ থেকে রাশিয়ান সেনা প্রত্যাহার চান। একই সঙ্গে যুদ্ধবিরতি করার আহ্বান জানান।

তবে নিজেদের অবস্থান স্পষ্ট করতে কৌশলী ভূমিকায় রাশিয়া। পুতিনের প্রতিনিধি দল চাইছে, মস্কো ও কিয়েভ উভয়পক্ষের স্বার্থে একটি চুক্তি হোক। এরপর রাশিয়া ইউক্রেনে অভিযান বন্ধের বিষয়ে সিদ্ধান্ত নেবে।