ইউক্রেনকে ইইউর সদস্য করার আহ্বান জেলেনস্কির

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রুশ আগ্রাসনের মুখে ইউক্রেনকে আবারও সদস্য করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, টুইটারে প্রেসিডেন্ট জেলেনস্কি লিখেছেন, ইইউতে ইউক্রেনের সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। এর ফলে দীর্ঘদিন ধরে চলে আসা আলোচনা একবারে বন্ধ হয়ে যাবে।

বিজ্ঞাপন

রুশ সেনারা ইউক্রেনের কিয়েভে ঢুকে পড়েছে। বিস্ফোরণ ও গোলাগুলি চলছে, মানুষ হতাহত হচ্ছে। এরই মধ্য জেলেনস্কি এই আহ্বান জানালেন। বিশেষজ্ঞরা বলছেন, এতে করে উত্তেজনার পারদ আরও বাড়বে।

জেলেনস্কি বলেন, তিনি ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেলের সঙ্গে এনিয়ে কথা বলেছেন। ইউক্রেনীয়দের বীরত্বপূর্ণ সংগ্রাম নিয়েও তিনি আলোচনা করেছেন বলে জানান।

অথচ ইউক্রেনের ন্যাটোর সদস্য হতে চাওয়া নিয়েই এই আগ্রাসন।

রাশিয়া পশ্চিমা দেশগুলোর কাছ থেকে নিশ্চয়তা চায় যে ইউক্রেনকে কখনো ন্যাটোর সদস্য করা হবে না। তবে, রাশিয়ার এই দাবির নিশ্চয়তা দিতে রাজি নয় পশ্চিমা দেশগুলো।

পুতিন মনে করেন, রাশিয়াকে চারদিক থেকে ঘিরে পশ্চিমা দেশগুলো ন্যাটোকে ব্যবহার করছে। ইউক্রেনকেও এ উদ্দেশ্যে ন্যাটোতে নেওয়া হতে পারে। এ কারণে পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণের বিরোধিতা করছেন তিনি।

যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের কর্মকর্তাদের বরাতে মার্কিন সংবাদমাধ্যমগুলো বলেছে, যুদ্ধ পরিস্থিতি থেকে ভলোদিমির জেলেনস্কিকে নিরাপদে সরিয়ে নিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট তাতে সাড়া দেননি।

মার্কিন সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করে জেলেনস্কি বলেছেন, এখানে লড়াই হচ্ছে, আমাকে উদ্ধারের প্রয়োজন নেই, আমার গোলাবারুদ প্রয়োজন।

এদিকে, কিয়েভের সামরিক ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে রাশিয়ার সৈন্যরা। তবে তা প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। এক ফেসবুক পোস্টের মাধ্যমে ইউক্রেনের সামরিক বাহিনী সেনা ঘাঁটিতে হামলা প্রতিহতের কথা জানায়।