রুশ সেনাদের ব্যারাকে ফিরে যেতে বললেন জাতিসংঘ মহাসচিব

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস এক টুইট বার্তায় বলেছেন, শান্তি পরিষদের বৈঠকের পরপরই শান্তির আরেকটি সুযোগ দেওয়া উচিত। এসময় তিনি ইউক্রেন আক্রমণে জড়িত রাশিয়ান সৈন্যদের তাদের ব্যারাকে ফিরে যেতে বলেন।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের জন্ম হয়েছিলো যুদ্ধ থেকে যুদ্ধের অবসান ঘটানোর জন্য। কিন্তু আজও সেই উদ্দেশ্য অর্জিত হয়নি। তবে আমাদের হাল ছেড়ে দিলে হবে না। শান্তির জন্য আমাদের অবশ্যই আরেকটা সুযোগ দিতে হবে।

বিজ্ঞাপন

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘে নিরাপত্তা পরিষদে এক সংক্ষিপ্ত বৈঠক হয়। বৈঠকের পরপরই টুইট বার্তায় গুতেরেসে এসব কথা বলেন।

এ অবস্থায় তিনি অবলিম্বে রুশ সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার অনুরোধ করেন। এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেন ইস্যুতে ভোটাভোটু অনুষ্ঠিত হয়েছে। সেখানে রাশিয়াসহ দেশটির মিত্ররা উত্থাপিত প্রস্তাবে ভেটো দেয়। রাশিয়ার ভেটোর পর মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেন, নিরাপত্তা পরিষদের দায়িত্বহীন সদস্যের বেপরোয়া, দায়িত্বহীন হামলা সত্ত্বেও ইউক্রেন ও এর জনগণের পাশে আমরা ঐক্যবদ্ধ।

জাতিসংঘ মহাসচিব যখন ইউক্রেন যুদ্ধ বন্ধের ডাক দিয়েছেন তখন রুশ সেনারা কিয়েভে দফায় দফায় হামলা চালিয়ে যাচ্ছে। ইউেক্রেন বাহিনীর প্রতিরোধ ভাঙতে চলছে হামলা।