‘যুদ্ধবিরতি জোট’ গঠনের অনুরোধ জেলেনস্কির

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রসহ ন্যাটো মিত্রদের কাছে সমর্থন প্রত্যাশা করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে রুশ সামরিক অভিযানের দ্বিতীয় দিনে যুদ্ধবিরতির জন্য জোট গঠনের অনুরোধ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আজ শুক্রবার সকালে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এই আহ্বান জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা স্বাধীনতা এবং মাতৃভূমি রক্ষার জন্য লড়াই করছি। আমাদের কার্যকর আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন, আমাদের ‍যুদ্ধবিরতি জোট গঠন করা প্রয়োজন। রাশিয়াকে আলোচনার টেবিলে বসাতে তিনি ‘যুদ্ধবিরোধী জোট’ গঠনেরও আহ্বান জানিয়েছেন।

ইউক্রেন ন্যাটোর সদস্য রাষ্ট্র না হওয়ায় কিয়েভে সেনা পাঠানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছে পশ্চিমা জোটটি । তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ জোটের প্রভাবশালী দেশগুলো ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়েছে। তারা ইউক্রেনে প্রতিরক্ষা সামগ্রী পাঠিয়েছে।

এদিকে স্থানীয় সময় শুক্রবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, আজ সকালে আমরা একাই দেশকে রক্ষায় লড়ছি। গতকালের মতো বিশ্বের শক্তিধর দেশ দূর থেকে দেখছে।

তিনি আরও বলেন, গতকাল রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু আমাদের মাটি থেকে এই বিদেশি সেনাদের তাড়িয়ে দিতে এটিই যথেষ্ট নয়। শুধু সংহতি ও দৃঢ়তার মাধ্যমে তা অর্জিত হতে পারে। ইউক্রেনের জনগণ সত্যিকার সাহসিকতা দেখাচ্ছে। বেশিরভাগ পথে শত্রুদের আটকে দেওয়া হয়েছে। যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত পর্যন্ত আমরা আমাদের দেশকে রক্ষা করব।