আমরা কাউকে ভয় করি না: ইউক্রেনের প্রেসিডেন্ট

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত বিচ্ছিন্ন দুইটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ভোরে জাতির উদ্দেশে ভাষণে তিনি বলেছেন, আমরা কাউকে ভয় করি না। আমরা আমাদের ভূমিতে আছি, আমরা কাউকে কিছু দেব না।

বিজ্ঞাপন

সোমবার (২১ ফেব্রুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন। এগুলো হলো স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিক। পশ্চিমারা সতর্ক করে বলেছে এই পদক্ষেপ বেআইনি এবং শান্তি আলোচনা ভঙ্গের কারণ হতে পারে।

জেলেনস্কি বলেন, রাশিয়ার নেওয়া পদক্ষেপে ইউক্রেনের অখণ্ডতা ও সার্বভৌমত্ব ক্ষুণ্ন হয়েছে।

তিনি বলেন, রাশিয়ার বক্তব্য যাই হোক না কেন ইউক্রেনের আন্তর্জাতিক সীমানা একই আছে, থাকবে। তিনি বলেন, রুশ পদক্ষেপের কারণে শান্তির উদ্যোগ এবং আন্তর্জাতিক আলোচনার বর্তমান প্রক্রিয়া নস্যাৎ হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন নরম্যান্ডি ফোরের সঙ্গে একটি জরুরি বৈঠক শুরু করেছে, যার মধ্যে রয়েছে জার্মানি, রাশিয়া, ইউক্রেন ও ফ্রান্স।

জেলেনস্কি পুনর্ব্যক্ত করেছেন ইউক্রেন শান্তি চায়। যদিও রাশিয়ার আগ্রাসনের জন্য দীর্ঘ সময়ের জন্য প্রস্তুত ছিল।

ইউক্রেনীয় নাগরিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ইউক্রেন শান্তভাবে এবং আত্মবিশ্বাসের সঙ্গে সঙ্কট মোকাবিলা করবে। সাম্প্রতিক ঘটনায় ঠান্ডা মাথার প্রতিক্রিয়ার জন্য তিনি সমগ্র জাতিকে ধন্যবাদ জানান। তিনি নাগরিকদের আশ্বস্ত করে বলেন, রাশিয়ার এ ঘটনার জন্য নিদ্রাহীন থাকার কোনও কারণ নেই।