শান্তিপূর্ণ সমাধানে পুতিনের সাক্ষাৎ চান জেলেনস্কি

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার সঙ্গে উত্তেজনা বেড়ে যাওয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করার প্রস্তাব দিয়েছেন। খবর আল-জাজিরার।

তিনি বলেছেন, রুশ প্রেসিডেন্ট কী চান এবং এর একটি শান্তিপূর্ণ সমাধান খুঁজতে আমি পুতিনের সঙ্গে দেখা করতে ইচ্ছুক।

বিজ্ঞাপন

শনিবার (১৯ ফেব্রুয়ারি) জার্মানিতে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমরা বসে কথা বলতে প্রস্তুত। আমরা যা চাই তা হল শান্তি। তবে, স্থানীয় সময় শনিবার সন্ধ্যা পর্যন্ত ক্রেমলিন জেলেনস্কির প্রস্তাবে সাড়া দিয়েছে বলে জানা যায়নি।

এদিকে, গত দুই দিন ধরে পূর্ব ইউক্রেনে সহিংসতা বেড়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তাঁর দেশ উসকানির জবাব দেবে না। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে দেশটির সরকারি সেনাদের রক্তক্ষয়ী সংঘাত মারাত্মকভাবে বৃদ্ধির প্রেক্ষাপটে এমন কথা বলেন জেলেনস্কি।

তবে জেলেনস্কি বিশ্বনেতাদের বলেছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের রক্ষা করবে ইউক্রেন।

ইউক্রেনের পূর্ব সীমান্তে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে দেশটির সরকারি সেনাদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ইউক্রেনের দুই সেনা নিহত হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি নিশ্চিত যে রাশিয়া ইউক্রেন আক্রমণ করবে। তবে যুক্তরাষ্ট্রের এমন দাবি বারবারই অস্বীকার করছে মস্কো।

ইতিমধ্যে, পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন অঞ্চল ডোনেটস্ক এবং লুহানস্কের নেতারা পূর্ণ সামরিক সংহতি ঘোষণা করেছেন।পশ্চিমারা আশঙ্কা করছে যে রাশিয়া এটিকে আক্রমণের অজুহাত হিসেবে ব্যবহার করতে পারে।