কাজাখস্তানে সহিংসতায় নিহত বেড়ে ২২৫

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে সরকারবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৫ জনে। নিহতের মধ্য নিরাপত্তাবাহিনীর ১৯ সদস্যও রয়েছেন। খবর বিবিসির।

শনিবার (১৫ জানুয়ারি) দেশটির প্রসিকিউটর জেনারেল এই তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

তিনি জানান, নিহতদের মধ্যে রয়েছে বেসামরিক ও সশস্ত্র ডাকাতরা। তবে, দুর্ভাগ্যবশত, বেসামরিক নাগরিকরাও সন্ত্রাসবাদের শিকার হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আসেল আর্তাকশিনোভা জানান, আহতবস্থায় ২৬০০ জনেরও বেশি লোক হাসপাতালে চিকিৎসা নিয়েছেন, যাদের মধ্যে ৬৭ জনের অবস্থা গুরুতর।

জ্বালানির দাম বাড়ানোর প্রতিবাদে গত ২ জানুয়ারি বিক্ষোভ শুরু হয় কাজাখস্তানে। পরে আরও কিছু দাবি আন্দোলনে যুক্ত হয়। একপর্যায়ে তা রূপ নেয় সহিংসতায়। বলা হচ্ছে, ১৯৯১ সালে স্বাধীনতা লাভের পর এমন পরিস্থিতি দেখেনি দেশটির জনগণ।

বিক্ষোভের মুখে পদত্যাগে বাধ্য হন প্রধানমন্ত্রী আসকার মামিন। দেশজুড়ে জারি হয় দুই সপ্তাহের জরুরি অবস্থা। এতেও দমানো যায়নি বিক্ষুব্ধদের। গত বুধ ও বৃহস্পতিবার আলমাতি শহরে চালানো হয় ব্যাপক ধ্বংসযজ্ঞ।

উদ্ভূত পরিস্থিতে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত কয়েকটি দেশের সামরিক জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও) সহায়তা চান কাজাখস্তান প্রেসিডেন্ট। রাশিয়ার নেতৃত্বে বৃহস্পতিবার সেনারা নামে কাজাখস্তানে।