সপ্তাহ না পেরুতেই ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নর্থ কোরিয়ার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবির ছয়দিনের মাথায় ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে নর্থ কোরিয়া। খবর বিবিসির।

সাউথ কোরিয়া জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) ৭টা ২৭ মিনিটে ওই ক্ষেপণাস্ত্রটি শনাক্ত করে তারা।

বিজ্ঞাপন

জাপানের কোস্ট গার্ডও জানিয়েছে, নর্থ কোরিয়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতো বস্তু নিক্ষেপ করেছে।

ছয়টি দেশ নর্থ কোরিয়াকে অস্থিতিশীল কর্মকাণ্ড বন্ধের আহ্বান জানিয়ে বিবৃতি দেওয়ার কয়েক দিনের মধ্যে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হল।

সাউথ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) বলেন, আমাদের সামরিক বাহিনী নর্থ কোরিয়ার ভূমি থেকে পূর্ব সাগরের দিকে ছোড়া একটি সন্দেহভাজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে। তিনি জানান, সাউথ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এবং মার্কিন কর্তৃপক্ষ বিস্তারিত বিশ্লেষণ পরিচালনার প্রক্রিয়ায় রয়েছে।

সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণটি নর্থ কোরিয়ার নেতা কিম জং-উনের ২০২২ সালের নীতিগত অগ্রাধিকারের অংশ হিসেবে দেশের প্রতিরক্ষা জোরদার করার অঙ্গীকারের ওপর জোর দেয়, যা ডিসেম্বরে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের সময় রূপরেখা দেওয়া হয়েছিল।

সোমবার (১০ জানুয়ারি) জাতিসংঘে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, আয়ারল্যান্ড, জাপান, যুক্তরাজ্য ও আলবেনিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতি দিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, নর্থ কোরিয়ার এই পদক্ষেপগুলি ভুল। যা আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি তৈরি করে।