ফিলিপাইনে ধেয়ে আসছে রাই, সরানো হচ্ছে লাখও মানুষকে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিপাইনের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন ‘রাই’। এরই মধ্যে সুপার টাইফুনে রূপ নিয়েছে রাই। এর জেরে দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চল থেকে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) পর্যন্ত লাখো মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক আবহাওয়া সংস্থা জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার (জেটিডব্লিউসি) রাইকে সুপার টাইফুন হিসেবে ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

ফিলিপাইনের ন্যাশনাল ওয়েদার ব্যুরো বা আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, টাইফুন রাইয়ের তীব্রতা দ্রুত বাড়ছে। এটি দেশটির দিনাগাত ও সুরিগাও প্রদেশের দিকে এগিয়ে আসছে। স্থলভাগে আছড়ে পড়ার আগে এর গতিবেগ দাঁড়িয়েছে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার, যা কখনো কখনো ২৩০ কিলোমিটারেও পৌঁছাচ্ছে।

পূর্বাভাসে আগামী ১২ ঘণ্টার মধ্যে উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস, ঝড়ো বাতাস এবং ধ্বংসাত্মক পরিস্থিতি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। উপকূলীয় এলাকায় ব্যাপক ঝড়বৃষ্টি, সেইসঙ্গে টাইফুনের প্রভাবে পাহাড়ি এলাকায় বন্যা এবং ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জেলেদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

ফিলিপাইনের জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এনডিআরআরএমসি জানিয়েছে, ঘূর্ণিঝড় রাইয়ের কারণে দেশটির আটটি অঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এই অঞ্চলগুলোতে বসবাস করে তিন কোটির বেশি মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ফিলিপাইনে এ বছর এটি ১৫তম টাইফুন।