এটি আফগানদের জন্য গর্বের মুহূর্ত: তালেবান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের দু’দিন পর প্রথমবারের মতো সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছে তালেবান। সংবাদ সম্মেলনে সংগঠনটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আফগানদের জন্য এটি গর্বের মুহূর্ত। কারণ ২০ বছরের লড়াইয়ের পর আমরা দেশকে মুক্ত করতে পেরেছি।

তিনি বলেন, আমরা অভ্যন্তরীণ বা বাইরের আর কোনও শত্রু দেখতে চাই না। আমরা নিশ্চিত করতে চাই আফগানিস্তান আর কোনও রণক্ষেত্র নয়। যারা আমাদের বিরুদ্ধে যুদ্ধ করেছে তাদের সবাইকে আমরা ক্ষমা করে দিয়েছি। শত্রুতা শেষ হয়ে গেছে।

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার (১৭ আগস্ট) সরকারি কর্মকর্তাদের সাধারণ ক্ষমা ঘোষণার পাশাপাশি নারীদের সরকারে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে তালেবান। দৃশ্যত এই ঘোষণার মধ্য দিয়ে আফগান নাগরিকদের আশ্বস্ত করতে চেয়েছে দলটি।

তালেবানের এই মুখপাত্র বলেন, আমরা আমাদের সাংস্কৃতিক কাঠামোর ভেতরে গণমাধ্যমের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। যখন গণমাধ্যমের বিষয় আসবে তখন সেখানে এমন কোনো কিছুই করা যাবে না যা আমাদের ইসলামিক মূল্যবোধের বিরোধী।

বেসরকারি গণমাধ্যমের বিষয়ে তালেবানের অবস্থান পুনর্ব্যক্ত করে তিনি বলেন, আমি গণমাধ্যমকে আশ্বস্ত করতে চাই যে আমরা আমাদের সাংস্কৃতিক কাঠামোর মধ্যে বেসরকারি গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করবে।

তিনি বলেন, আমরা কোনও প্রতিশোধ চায় না। তিনি জোর দিয়ে বলেন, তালেবানরা সবাইকে ক্ষমা করে দিয়েছে, এমনকি সাবেক সরকার বা বিদেশি সরকার বা বাহিনীর সাথে যারা কাজ করেছে তাদেরও।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আমরা আপনাদের আশ্বাস দিচ্ছি যে কেউ আপনার দরজায় গিয়ে জিজ্ঞাস করবে না কেন তারা সাহায্য করেছে।