নিজেকে আফগান প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা সালেহের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানী কাবুলসহ বেশিরভাগ অঞ্চল তালেবানের দখলে যাওয়ার দু’দিন পর নিজেকে আফগান প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ।

আত্মগোপনে চলে যাওয়া এই ভাইস প্রেসিডেন্ট মঙ্গলবার (১৭ আগস্ট) টুইটারে দেওয়া এক বার্তায় নিজেকে যুদ্ধবিধ্বস্ত দেশের তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন।

তিনি টুইটারে লিখেছেন, আফগানিস্তানের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতির অনুপস্থিতি, পলায়ন, পদত্যাগ বা মৃত্যুতে ভাইস প্রেসিডেন্ট দেশের তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন। আমি বর্তমানে দেশের ভিতরে আছি এবং দেশের একমাত্র বৈধ তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট হলাম আমি। আমি সব নেতার সমর্থন এবং সহায়তা পাওয়ার জন্য তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছি।

বিজ্ঞাপন
আমরুল্লাহ সালেহের টুইট

বর্তমানে আমি দেশের ভেতরে আছি এবং আমিই দেশের একমাত্র বৈধ তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট। আমি সব নেতার সমর্থন এবং সহায়তা পাওয়ার জন্য তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছি।

প্রসঙ্গত, রোববার (১৫ আগস্ট) বিনা প্রতিরোধে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে করে তালেবান। এরপরই আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। আফগানিস্তানের ক্ষমতা নিতে কাজ শুরু করেছে সশস্ত্র গোষ্ঠীটি। এ নিয়ে উদ্বিগ্ন আন্তর্জাতিক সম্প্রদায়।