শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি নিচ্ছে আফগান সরকার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঢুকে পড়েছে তালেবান। এমন পরিস্থিতিতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি নিচ্ছে আফগান সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স জানায়, অন্তবর্তী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।

রোববার (১৫ আগস্ট) তালেবান কাবুলের চারপাশ ঘিরে রাখার পর একথা জানালেন তিনি।

বিজ্ঞাপন

বর্তমান পরিস্থিতিতে যোদ্ধাদের শান্ত থাকতে বলেছেন তালেবান নেতারা। তারা বলছে, আমরা কাবুলে ‘শান্তির বার্তা’ নিয়ে এসেছি।

আল-জাজিরার সাংবাদিক চার্লট বেলিস তালেবানের সূত্রের বরাত দিয়ে বলেন, তালেবান নেতারা সবাইকে শান্ত থাকার জন্য বলেছেন। তাঁরা শান্তির বার্তা নিয়ে এসেছেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আফগান জনগণের চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। শহরে কোনও হামলা হবে না। অস্থায়ী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।

এর আগে আজ সকালে বিনা যুদ্ধে আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর জালালাবাদ দখল নেয় তালেবান। জালালাবাদ দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২০টির নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে দূতাবাসের কর্মী ও বেসামরিক ব্যক্তিদের সরিয়ে নিতে আরও সেনাসদস্য পাঠানো হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর এই অভিযানে তালেবানের পক্ষ থেকে কোনো বাধা এলে তার কঠোর জবাব দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।