কাবুল থেকে মাত্র ১১ কিলোমিটার দূরে তালেবান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে ক্রমেই অপ্রতিরোধ্য হয়ে উঠছে তালেবান। দেশটির রাজধানী কাবুল থেকে মাত্র ১১ কিলোমিটার দক্ষিণের চর আসিয়াব শহরে পৌঁছে গেছে তালেবান সশস্ত্র গোষ্ঠী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, শনিবার (১৪ আগস্ট) চর আসিয়াব শহরে তালেবানের পৌঁছানোর খবরটি নিশ্চিত করেছেন লগার প্রদেশের আইনপ্রণেতা হোদা আহমাদি। কাবুলের দক্ষিণের এই প্রদেশও চলে গেছে তালেবানের হাতে।

বিজ্ঞাপন

এর আগে আফগান সরকারের পক্ষ থেকে জানানো হয়, কাবুলের কাছাকাছি এলাকায় তীব্র লড়াই চালিয়ে যাচ্ছেন আফগান সৈন্যরা। তাদের কাবুলে প্রবেশ যেকোনো ভাবেই প্রতিহত করার চেষ্টায় রয়েছে।

আফগানিস্তান থেকে বিদেশি সেনারা চলে যেতে শুরু করার পরই তালেবান দেশটির কয়েক ডজন জেলা এবং সীমান্ত পারাপার এলাকা দখলে নেওয়ার পর প্রাদেশিক রাজধানীগুলোতে চড়াও হয়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, আফগানিস্তান গৃহযুদ্ধের যাচ্ছে এবং পাশ্চাত্যকে বুঝতে হবে যে তালেবান একক সত্তা নয় বরং অসংখ্য প্রতিযোগিতামূলক স্বার্থ রয়েছে এখানে।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন দূতাবাসের কূটনীতিক ও সহযোগীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এ কাজে সহায়তার জন্য সেখানে পাঠানো হয়েছে ৩ হাজার মার্কিন সেনা।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ন্যাড প্রাইস এক সংবাদ সম্মেলনে বলেন, অতিরিক্ত এই সেনাদের কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে মোতায়েন করা হবে।

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার ও তৃতীয় বৃহত্তম শহর হেরাতও এখন তালেবানের দখলে।